ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল বলবে দূরত্বের কথা!

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১২
গুগল বলবে দূরত্বের কথা!

ঢাকা থেকে চট্টগ্রাম যাবেন। তাই স্মার্টফোনের সার্চ ইঞ্জিনের মাধ্যমে যেকোনো একটি জিওগ্রাফিক সাইটে ঢুকে হিসাব করে দেখলেন সেখানে পৌছাতে ৫ ঘণ্টা সময় লাগবে।

এটা সাধারণত দূরত্ব হিসাব করে হয়। ঢাকা যদি এক বিন্দুতে হয় আর চট্টগ্রামকে যদি আরেকটি বিন্দুতে কল্পনা করা হয় ত‍াহলে এক বিন্দু থেকে আরেক বিন্দুতে পৌছাতে যত সময় লাগবে সে সময়টাই বলে দেয় জিওগ্রাফিক ওয়েবসাইটগুলো।

তবে দুটি ব্রিটিশ প্রকল্প সূত্র জানিয়েছে এটি মোটেও বাস্তবিক ধারণা নয়। কারণ যাওয়ার সময় নির্ভর করে বাহনের ওপর। তা বাস, প্রাইভেট কার এমনকি বিমানও হতে পারে। কিংবা কেউ যদি হেঁটে যায় তবে কত সময় লাগবে? এ বিষয়গুলো নির্ভর করেই হিসাব করা উচিত বলে মনে করে ব্রিটিশ ম্যাপিং ফার্ম আইজিওলাইসের প্রতিষ্ঠাতা চার্লি ডেভিস।

চার্লি ডেভিস জানান, আপনার নির্দিষ্ট স্থানে পৌছাতে কত সময় লাগবে, এ বিষয়টি জানতে হলে অনলাইনে সার্চ দিতে হবে। এখানে অনেক ওয়েবসাইট আসবে। কিন্তু আপনি যদি হেঁটে সেখানে পৌছাতে চান, তখন ঠিক কত সময় লাগবে এ হিসাব সুস্পষ্ট করা কঠিন।

এটি একটি প্রকল্প মাত্র। এখানে হিউম্যান রিলেভ্যান্ট ডাটা থাকবে। যেখানে বলে দিতে পারবে গতির সঙ্গে সময়। বাস, ট্রেন, প্ল্যানের গতির ওপর নির্ভর করেই বলে দিতে পারবে নির্দিষ্টস্থানে পৌছাতে ঠিক কত সময় লাগবে। অর্থাৎ সার্চ ইঞ্জিনে আর স্পেসিফিক করে দিলেই ব্যবহারকারীরা এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাবেন।

আসছে নভেম্বরের শুরুতে ইউরোপিয়ান স্যাটেলাইট নেভিগেশন প্রতিযোগিতায় আইজিওলাইসের (iGeolise) প্রস্তাবিত এ প্রকল্পটি সেরা হিসাবে নির্বাচিত হয়েছে। ম্যাপিং নিয়ে দীর্ঘদিনধরে কাজ করছে আইজিওলাইস। এ প্রকল্পকে কার্যকর করতে প্রচুর তথ্যের প্রয়োজন। এ নিয়ে কাজও শুরু হয়ে গেছে। অসংখ্য তথ্য তারা সংগ্রহ করা শুরু করে দিয়েছেন।

অচিরেই লন্ডনের জন্য শুরু হবে এ ম্যাপিং সিস্টেম ওয়েবসাইট। পরে ধীরে ধীরে বিশ্বব্যাপী এ ম্যাপের পরিধি বাড়ানো হবে। প্রকল্প সূত্র এমনই তথ্য দিয়েছে।

বাংলাদেশ সময় ১৯৫৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।