ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রোগ্রামিং কনটেস্ট ‘এসিএম’ প্রস্ততি চূড়ান্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১২
প্রোগ্রামিং কনটেস্ট ‘এসিএম’ প্রস্ততি চূড়ান্ত

আগামী ৮ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য এসোসিয়েশন অব কম্পিউটিং মেশিনারিজ ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট ‘এসিএম-আইসিপিসি’ ২০১২ এর প্রস্ততি পর্বের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। এবারে এশিয়া অঞ্চলের ঢাকা সাইটের আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ এই প্রোগামিং আসরের আয়োজন করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

১০ নভেম্বর বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলা এ পর্বে অংশ নেয় দেশের ৬৪ টি বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন তথ্যপ্রযুক্তিভিকি ইন্সটিটিউটের মোট ৪১৯ টি দল।

এতে শীর্ষস্থান অধিকার করে প্রৌকশল বিশ্ববিদ্যালয় বুয়েট। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করে ঢাকা বিশ্ববিদ্যালয়। সংশ্লিষ্ট সুত্র মতে, বাংলাদেশে এটাই প্রথম সর্ববৃহৎ অনলাইন কনটেস্ট। নির্বাচিত দলগুলো এখান থেকে মূল পর্বে অংশ নেবে। ‘এসিএম-আইসিপিসি’র পরিচালক ডিআইইউ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেনের পরিচালনায় প্রস্ততি পর্বটি পর্যবেক্ষণ করে এসিএম-আইসিপিসির ঢাকা বিচারক প্যানেল।
 
এ প্রসঙ্গে অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন জানান, এখান থেকে সর্বোচ্চ ১৫০ টি দল যাবে মূলপর্বে। যারা ভারত, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল এবং মালয়েশিয়ার প্রতিযোগিদের সাথে প্রতিদ্বন্দীতা করবে।

তিনি আশাবাদ করেন, এশিয়ায় অনুষ্ঠিত এ যাবত কালের পোগ্রামিং আসরের মধ্যে এবারের আসরটি হবে সবচেয়ে বড়। এছাড়া বাংলাদেশে প্রথমবার এতো বড় পরিসরে প্রতিযোগিতার আয়োজন হচ্ছে।
তাই বাংলাদেশের ইতিহাসে আসরটি যাতে স্মরণীয় হয়ে থাকে সেজন্য সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত থাকছে।

এর মূলপর্ব থেকে বিজয়ী তিনটি দল রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফাইনাল ২০১৩’তে অংশগ্রহণের সুযোগ পাবে। ‘এসিএম-আইসিপিসি’ ২০১২ পর্বের সকল তথ্য পাওয়া যাবে http://www.daffodilvarsity.edu.bd/icpcdhaka2012। এছাড়া ফেসবুকে পেতে এই http://www.facebook.com/pages/ACM-ICPC-2012-December-8-2012-DIU/।
লগইন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘন্টা, ১১ নভেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।