ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের উইন্ডোজ প্রধানের পদত্যাগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
মাইক্রোসফটের উইন্ডোজ প্রধানের পদত্যাগ

ঢাকা: পদত্যাগ করেছেন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের উইন্ডোজ বিভাগের প্রেসিডেন্ট স্টিভেন সিনোফস্কি। মাইক্রোসফটের এযাবৎকালের সবচেয়ে বড় প্রকল্প উইন্ডোজ ৮ মুক্তির মাত্র দুই সপ্তাহ পরই পদত্যাগ করলেন তিনি।

প্রতিষ্ঠানটির উইন্ডোজ বিভাগের স্তম্ভ হিসেবে পরিচিত সিনোফস্কির আকস্মিক পদত্যাগ তোলপাড় তুলেছে প্রযুক্তি বিশ্বে।

দুই পক্ষের পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমেই সিনোফস্কি বিদায় নিয়েছেন বলে মাইক্রোসফটের বিবৃতি থেকে জানা গেছে। অবশ্য ব্যাপারটা এতো সহজে ঘটেনি বলে মনে করছে প্রযুক্তি ওয়েবসাইটগুলো। মাইক্রোসফটের বর্তমান প্রধান নির্বাহী স্টিভ বলমারের সঙ্গে সিনোফস্কির অভ্যন্তরীণ দ্বন্দ্বের কথাও উল্লেখ করেছেন অনেকে।

বলমার এ ব্যাপারে বলেছেন, “প্রতিষ্ঠানে স্টিভের এতো বছরের কাজ যে অবদান রেখেছে, তাতে আমি কৃতজ্ঞ”। সিনোফস্কিও মাইক্রোসফটে তার কর্মজীবন খুবই মধুর ছিলো মন্তব্য করেছেন।

সিনোফস্কির স্থানে নিযুক্ত হয়েছেন তার দীর্ঘদিনের সহকারি জুলি লার্সন-গ্রিন।

সিনোফস্কিকে যেখানে মাইক্রোসফটের পরবর্তী সিইও হিসেবে ধরে নিয়েছিলেন অনেকে, সেখানে তার এ আকস্মিক পদত্যাগ নানা প্রশ্ন তুলেছে। বিশেষ করে বহু প্রতীক্ষার পর মাইক্রোসফট উইন্ডোজ ৮ ও সার্ফেস মুক্তি দেওয়ার পরপরই এ ঘটনা ঘটায় তা বিস্মিত করেছে সমগ্র টেক বিশ্বকে।

১৯৮৯ সালে সফটওয়্যার ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন সিনোফস্কি। এর মাত্র তিন বছরের মধ্যেই কর্মদক্ষতার ফলে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের নিকট সহকারিতে পরিণত হন তিনি।

উইন্ডোজ এক্সপির পর মাইক্রোসফটের উইন্ডোজ বিভাগকে এগিয়ে নেওয়ার পেছনে সিনোফস্কির অবদানই সবচেয়ে বেশি। এক্সপি থেকে একেবারেই ভিন্ন উইন্ডোজ ৭ তারই পরিকল্পনা ছিলো। এছাড়াও সম্প্রতি মুক্তিপ্রাপ্ত উইন্ডোজ ৮-এর পূর্ণ নেতৃত্বে ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
সম্পাদনা: হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।