ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশেই হচ্ছে রোবোটিক্স প্রতিযোগিতা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
দেশেই হচ্ছে রোবোটিক্স প্রতিযোগিতা

এশিয়ার অন্যতম বৃহত্তম কারিগরি ও প্রযুক্তি উৎসব ‘টেককৃতি-১৩’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ১৪ থেকে ১৭ মার্চ ভারতের কানপুরে এ উৎসব অনুষ্ঠিত হবে।



২০ হাজারেরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে এশিয়ার প্রাচীনতম এ উৎসবের অন্যতম আকর্ষন ‘গ্লোবাল রোবোটিক্স কম্পিটিশন’ । দুই ধাপে অনুষ্ঠেয় এ প্রতিযোগিতার প্রথম রাউন্ডের আঞ্চলিক বিজয়ীরা অংশগ্রহণ করবে কানপুরের গ্রান্ড ফাইনালে।

বিশ্বের অনেক দেশের সঙ্গে এবারই প্রথম ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইসাব) সহযোগিতায় বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে এর প্রথম রাউন্ড।

এখানে বাংলাদেশের  সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লড়বে। এতে প্রথম দুই দল সরাসরি ফাইনাল রাউন্ডে অংশগ্রহনের যোগ্যতা অর্জন করবে । গ্লোবাল রোবোটিক্স কম্পিটিশন বাংলাদেশ রাউন্ডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে আগামী ৬ ও ৭ ফেব্রুয়ারি।

এ ব্যাপারে অচিরেই আইআইটি কানপুরের ছাত্রকল্যাণ পরিদপ্তরের সঙ্গে ইসাবের একটি আনুষ্ঠানিক চুক্তিপত্র সই হয়। এতে ইসাবকে আনুষ্ঠানিকভাবে ‘টেককৃতি-১৩‍ৎ‘ পর্বে বাংলাদেশকে পার্টনার হিসেবে ঘোষণা দেওয়া হয়।

প্রসঙ্গত, ইসাব সরকার নিবন্ধিত বাংলাদেশে প্রকৌশল বিদ্যায় অধ্যায়নরত শিক্ষার্থীদের সবচেয়ে বড় প্লাটফর্ম। একটি অলাভজনক স্বেচ্ছাসেবক সংগঠন যারা সব সময় দেশের বৃহত্তর স্বার্থে প্রকৌশল শিক্ষার্থীদের অবদান রাখার সুযোগ করে দিতে কাজ করছে।

এ প্রতিযোগিতার বিস্তারিত জানতে ইসাবের অফিসিয়াল(www.esab.org.bd) এ সাইটে নিয়মিত চোখ রাখার জন্য আগ্রহীদের অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময় ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।