ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টাঙ্গাইলের আইসিটি প্রশিক্ষণে অঙ্কুর

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
টাঙ্গাইলের আইসিটি প্রশিক্ষণে অঙ্কুর

অঙ্কুর আইসিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উদ্যোগে ‘পেশাগত দক্ষতা উন্নয়নে আইসিটি’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। টাঙ্গাইলের ঘাটাইলে অবস্থিত সিংগুরিয়া লোকেরপাড়া স্যার আ: হা: গজনবী উচ্চ বিদ্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।



অঙ্কুর কর্তৃক সম্প্রতি প্রকাশিত পেশাগত দক্ষতা উন্নয়নে আইসিটি বই এবং শিশির-২০১২ বাংলা অপারেটিং সিস্টেমের ওপর শিক্ষক এবং নবম শ্রেণীর নারী শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়াও সিস্টেম বিতরণও করা হয়।

এ কর্মশালায় প্রশিক্ষকেরা বইটির অধ্যায়গুলো নিয়ে আলোচনা করেন। এ ছাড়া শিশির-২০১২ নিয়েও আলোচনা হয়। প্রশিক্ষণ কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং অঙ্কুরের প্রকল্প ব্যবস্থাপক। এ ছাড়াও এ প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক, কমপিউটার শিক্ষক এবং অঙ্কুরের শিক্ষা বিশেষজ্ঞ এবং কর্মসূচি কর্মকর্তারা।

‘পেশাগত দক্ষতা উন্নয়নে আইসিটি’ বইটির মূল উদ্দেশ্য হচ্ছে নারী শিক্ষার্থীদেরকে তাদের কর্মসংস্থান এবং এর সঙ্গে সম্পৃক্ত কাজের পরিবেশের সঙ্গে পরিচিত করে তোলা। এ বইয়ের মাধ্যমে কিভাবে কমপিউটার এবং এর সঙ্গে সম্পৃক্ত অন্য সব প্রযুক্তি ব্যবহার করে দাপ্তরিক কাজগুলো দ্রুত এবং দক্ষতার সঙ্গে করা যায় তাও জানা যাবে।

প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির জন্য উপকরণসমূহের তাত্ত্বিক দিক নিয়ে আলোচনার সঙ্গে এসব উপকরণের প্রায়োগিক জ্ঞান সমন্বিতভাবে এ বইয়ে যুক্ত করা হয়েছে। এ জন্য বইটির সঙ্গে সহায়িকা সিডিতে বইটির প্রায়োগিক দিকগুলো ছবির মাধ্যমে ধাপ অনুযায়ী সংযোজন করা হয়েছে।

‘শিশির-২০১২’ হচ্ছে অপারেটিং সিস্টেম উবুন্টু (১২.০৪) সংস্করণের ওপর ভিত্তি করে প্রস্তুত নতুন বাংলা সংস্করণ। এটি আগের সংস্করণের তুলনায় উন্নত এবং হালনাগাদ। শিশিরে আছে ওপেনঅফিস ডটঅর্গ, ফায়ারফক্স এবং থান্ডারবার্ডের হালনাগাদ সংস্করণ (বাংলা বানান পরীক্ষকসহ), পিজিন, ভিএলসি মিডিয়া প্লে¬য়ার, গিম্প, স্কাইপি এবং অন্য সব প্রয়োজনীয় অ্যাপি¬কেশন। শিশিরের এ সংস্করণটি যে কেউ ইনস্টল করা ছাড়াই সরাসরি ব্যবহার করতে পারবেন। ইচ্ছা করলে কমপিউটারের হার্ডডিস্কে ইনস্টলও করা যাবে।

প্রসঙ্গত, অঙ্কুর একটি স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করছে। সংগঠনটির মূল উদ্দেশ্য বাংলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ ব্যবহার বাড়ানোর মাধ্যমে দেশকে সামাজিক, অর্থনৈতিক এবং ভাষাগতদিক থেকে সমৃদ্ধ করার লক্ষ্যে কাজ করে যাওয়া। অঙ্কুর শুরু থেকেই বাংলা ভাষা ও সংস্কৃতির সঙ্গে মিল রেখে বিভিন্ন ওপেন সোর্স সফটওয়্যার স্থানীয়করণের কাজ করে আসছে।

এরই মধ্যে নারায়ণগঞ্জেও অঙ্কুর এ ধরনের একটি প্রশিক্ষণের উদ্যোগ নেয়। অঙ্কুরের প্রত্যাশা ‘পেশাগত দক্ষতা উন্নয়নে আইসিটি’ বই বিষয়ক এ ধারাবাহিক প্রশিক্ষণ মাধ্যমিক পর্যায়ে প্রদানকৃত নারী শিক্ষার্থীদের ভবিষ্যৎ কর্মদক্ষতা বৃদ্ধিতে সহায়ক।

বাংলাদেশ সময় ২১৪১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।