ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্ট হচ্ছে ব্ল্যাকবেরি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
স্মার্ট হচ্ছে ব্ল্যাকবেরি

ব্ল্যাকবেরি। এ নামেই বিশ্বের শীর্ষ কমকর্তা চিনতেন এ ব্র্যান্ডকে।

স্মার্টফোন দুনিয়া এমনকি ২০১০ সালের শুরুতেও ব্ল্যাকবেরি রাজত্ব ধরে রেখেছে দুনিয়াজুড়ে। কিন্তু স্মার্টফোনের হঠাৎ আর্বিভাবে ব্ল্যাকবেরি একেবারেই বাজার প্রতিযোগিতা থেকে ছিটকে পড়ে।

অনেকটা দীর্ঘ সময়ের বিরতি আর বাণিজ্যিক টানাপোড়েন কাটিয়ে এবারে স্মার্টফোন ঘরানার ‘ব্ল্যাকবেরি-১০’ মডেল নিয়ে নতুন করে বাজারে আসছে ব্ল্যাকবেরি। নির্মাতা রিসার্চ ইন মোশন এ তথ্য দিয়েছে।

কানাডাভিত্তিক এ প্রতিষ্ঠান জানিয়েছে, একযোগে বিশ্বের অনেক দেশে ব্ল্যাকবেরি ১০ অবমুক্ত করা হবে। স্মার্টফোনের দাপটে মোবাইল বিশ্ব থেকে একেবারেই ঝড়ে পড়ে ব্ল্যাকবেরি। নতুন এ ঘোষণা প্রতিষ্ঠানটিকে নতুন করে উজ্জীবিত করছে।

অ্যাপল এবং গুগল অ্যানড্রইড ঘরানার স্মার্টফোনের বিপরীতে ব্ল্যাকবেরির নতুন আত্মপ্রকাশ কঠিন এক চ্যালেঞ্জ। একে একে বাজার হারানোর পরও স্মার্টফোনের এ জমজমাট সময়ে ব্ল্যাকবেরির নতুন আগমন সত্যিই কঠিন হবে। বাজার বিশ্লেষকেরা এমন তথ্যই দিয়েছেন।

রিমের প্রধান নির্বাহী থোরস্টেন হেইনস জানান, ব্ল্যাকবেরি ১০ মডেলকে একেবারইে ভিন্ন আদলে তৈরি করা হয়েছে। এ সময়ের সব ধরনের আধুনিক ফিচারকে সমন্বয়ে এ ফোনটি ভোক্তাদের আবারও একবারে ব্ল্যাকবেরির কাছে ফিরিয়ে আনবে।

সৃষ্টিশীল ফিচার আর শক্তিশালী ব্রাউজারের বৈশিষ্ট্যগুণ তৈরিতে ব্ল্যাকবেরি দীর্ঘ গবেষণা করেছে। আর ভোক্তাদের চাহিদার সব ধরনের ফিচারকে এ মডেলে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হয়েছে। এ মডেলে মোবাইল অ্যাপগুলোকে ইকোসিস্টেম করে তৈরি করা হয়েছে।

এ সময়ের স্মার্টফোনের বাজারে নতুন ধরনের মাল্টিমিডিয়া চাহিদা তৈরি হয়েছে। আর এ চাহিদার সবগুলো ফিচার আর অ্যাপ পাওয়া যাবে নতুন ব্ল্যাকবেরি বিল্টইন অ্যাপে। আগামী ৩০ জানুয়ারি একযোগে বিশ্বের কয়েকটি দেশে এ পণ্য অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময় ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।