ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৯৯ ডলারে গুগল ক্রোমবুক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২
১৯৯ ডলারে গুগল ক্রোমবুক

এবারে সবচেয়ে কমদামের ক্রোমবুক নিয়ে চমক এনেছে অ্যাসার। মূল পর্দা ১১.৬ ইঞ্চি।

আর গুগলের হয়ে এ পণ্য তৈরি করেছে অ্যাসার। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

অ্যাসার ‘সি৭’ মডেলের ক্রোমবুক ছাড়াও গুগলের এ তালিকায় আছে স্যামসাং ক্রোমবুক এবং ক্রোমবুক-৫৫০ মডেল। গুগলের ক্লাউডভিত্তিক ক্রোম অপারেটিং সিস্টেম জাদুছন্দে বাজারে এসেছে এ বিশেষ ফিচারের ক্রোমবুক।

এ ক্রোমবুকের বৈশিষ্ট্য ইনটেল প্রসেসর, ফুল সাইজের কিবোর্ড এবং ক্লিকঅ্যাবল ট্রাকপ্যাড। সঙ্গে আছে ৩২০ জিবি হার্ডডিস্ক, ১০০ জিবি অতিরিক্ত স্টোরেজ (দু বছরের জন্য ফ্রি) যা গুগলের ড্রাইভের সঙ্গে সংযুক্ত।

কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে ১৮ সেকেন্ডের বুটস ক্ষমতা এবং সাড়ে তিন ঘণ্টার ব্যাটারি লাইফ। গুগল সূত্র এ তথ্য দিয়েছে। এ মুহূর্তে দাম ১৯৯ ডলার।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের গুগল প্লেস্টোরে সি৭ বিক্রি শুরু হয়েছে। এ ছাড়াও অনলাইন বিকিকিন বেস্টবাই ডটকমের মাধ্যমেও এ পণ্য অনলাইনে অর্ডার করা যাবে।

এ মুহূর্তে গুগলের বদৌলতে ল্যাপটপ, নোটবুক এবং ক্রোমবুকের দাম মধ্যবিত্তের আয়ত্ত্বে চলে এসেছে। ফলে এ ধরনের পণ্যের চাহিদা তৈরি হচ্ছে। আর তাতে পণ্যনির্মাতারাও নিত্যনতুন পণ্য তৈরিতে বিনিয়োগ করছেন। এটি বাজার অর্থনীতির জন্য সম্ভাবনাময়। এমনটাই বলছেন বাজার বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ২২৪২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।