ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

থ্রিজি ও ফোরজি প্রযুক্তি নিয়ে প্রদর্শনী করছে হুয়াওয়ে

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০
থ্রিজি ও ফোরজি প্রযুক্তি নিয়ে প্রদর্শনী করছে হুয়াওয়ে

বাংলাদেশে পাঁচ দিনব্যাপী পথপ্রদর্শনী শুরু করছে চীনের বিখ্যাত টেলিযোগাযোগ পণ্য সেবাদাতা হুয়াওয়ে। এ প্রদর্শনীতে তৃতীয় আর চতুর্থ প্রজন্ম অর্থাৎ থ্রিজি আর ফোরজি টেলিপ্রযুক্তির বর্তমান ও ভবিষ্যৎ ভ্রাম্যমাণভাবে উপস্থাপন করা হবে।



এ পথপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে থ্রিজি (থার্ড জেনারেশন) প্রযুক্তির টেলিসেবা চালু করতে এরই মধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে।

উল্লেখ্য, হুয়াওয়ে স্বল্পমূল্যে থ্রিজি সলিউশন ‘সিঙ্গেল কোর’ প্রযুক্তির প্রদর্শন করছে। দেশের টেলিশিল্পের জন্য এ সলিউশন ব্যবহার উপযোগী। কারণ দেশের মোবাইল অপারেটরদের মধ্যে যারা ২জি এবং ২.৫জি নেটওয়ার্ক ব্যবহার করে তারা সিঙ্গেল কোর টেলিপ্রযুক্তির মাধ্যমে থ্রিজি সেবা দিতে পারবেন।

চীনের টেলিনেটওয়ার্ক সেবাদাতা হুয়াওয়ে বাংলাদেশে মানসম্মত টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে টেলিসেবার মানোন্নয়নে কাজ করছে। সিঙ্গেল কোর পথপ্রদর্শনী তারই একটি অংশ।

বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ বলেন, বাংলাদেশের টেলিযোগাযোগ সেবার মানোন্নয়নে হুয়াওয়ে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। আর হুয়াওয়ে সিঙ্গেল কোর এতে নতুন মাত্রা যোগ করবে।

তিনি আরও বলেন, টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসি টেলিসেবা গ্রাহকদের সাধ্যের মধ্যে রাখতে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে।

এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের উপস্থিত ছিলেন ঢাকায় অবস্থিত চীনা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর লিন উই কিয়াং, হুয়াওয়ে টেকনোলজিরর সহসভাপতি ডং লি বিন এবং হুয়াওয়ে বাংলাদেশের প্রধান নির্বাহী ওয়ান্ডার ওয়াং।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৩২, নভেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।