ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ত্রিমাত্রিক পথে নকিয়া অ্যাপ

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১২
ত্রিমাত্রিক পথে নকিয়া অ্যাপ

আইফোন এবং গুগলের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার আপ্রাণ চেষ্টা করছে বিশ্বের সব প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। দীর্ঘসময় শীর্ষস্থানে থাকা নকিয়াও এ চেষ্টায় মাঠে নেমেছে।

বেশ কমাস ধরে নকিয়া নীরব ভূমিকার পর আসছে সপ্তাহে তারা বাজারে আনছে ‘ম্যাপিং অ্যাপ’। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ ম্যাপস অ্যাপটি অ্যাপল অ্যাপ স্টোরে সামনের সপ্তাহ থেকেই ডাউনলোড করা যাবে। এর কারিগরি সব কিছু নকিয়া করলেও সহযোগিতায় আছে জনপ্রিয় ব্রাউজার প্রতিষ্ঠান মজিলা ফায়ারফক্স।  

নকিয়া ব্লগ পোস্টে এ অ্যাপ সমস্পর্কে প্রকাশ, বিশ্বের ২০০টি দেশের ম্যাপ এখানে ডেভেলপ করা হয়েছে। বিশেষ করে নকিয়ার নতুন লুমিয়া স্মার্টফোনের জন্য এ অ্যাপ যুক্ত করা হয়। তারা অ্যাপল এবং গুগলের ম্যাপের চেয়ে তাদের অ্যাপকে সেরা হিসেবে পোস্টে উল্লেখ করে।

প্রযুক্তিপণ্য বিষয়ে ব্লগাররা বলছেন, নকিয়ার লুমিয়া সিরিজ খুব ভালো বিক্রি হয়নি। এ জন্য নতুন এ ম্যাপ অ্যাপ নিয়ে নকিয়া আগ্রহ বাড়িয়ে তুলছে। এটি বাজারে টিকবে কি না তা সময়ই জানিয়ে দেবে।

অন্যদিকে নকিয়ার প্রধান নির্বাহী স্টিফেন ইলপ বলেন, ভোক্তাদের কথা চিন্তা করেই এ অ্যাপটি তৈরি করা হয়েছে। প্রতিটি মানুষের নির্দিষ্ট জায়গার ঠিকানা এবং নির্দেশনা প্রয়োজন। নকিয়া ‘ম্যাপ অ্যাপ’ এ প্রয়োজন পূরণে নিরন্ত্রন কাজ করবে। প্রতিদিনই এ অ্যাপকে আপডেট কর‍ার উদ্যোগ নেওয়া হয়েছে। এ নিয়ে নকিয়ার কারিগিরি বিভাগও প্রস্তুত আছে।

নকিয়ার এ অ্যাপটি সম্পূর্ণ ভয়েস গাইডেড। অর্থাৎ সাউন্ড দিয়ে গ্রাহককে নির্দেশনা দেওয়া যাবে। ম্যাপিং প্রতিষ্ঠান ‘আর্থমাইন’ এ অ্যাপটি তৈরি করতে বিশেষ সহায়তা করেছে। আর্থমাইনের সঙ্গে চুক্তিও হয়েছে বলে সংবাদসূত্রে প্রকাশ হয়েছে। এ ছাড়াও এ অ্যাপটি ত্রিমাত্রিক (থ্রিডি) পথনির্দেশনা দিতেও সক্ষম।

বাংলাদেশ সময় ২০৫২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।