ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তিন ঘণ্টা বন্ধ থাকার পর ইন্টারনেট চালু

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১২
তিন ঘণ্টা বন্ধ থাকার পর ইন্টারনেট চালু

ঢাকা: তিন ঘণ্টার জন্য সারা দেশের ইন্টারনেট সার্ভিস বন্ধ থাকার পর আবার চালু হয়েছে। বৃহস্পতিবার দিনগত রাত ২টা থেকে ভোর ৫টা পর্যন্ত সাবমেরিন ক্যাবল রিপিটার প্রতিস্থাপনের জন্য ইন্টারনেট সেবা পুরোপুরি বন্ধ রাখা হয়।

তিন ঘণ্টা পর ৫টায় পুনরায় চালু হয় ইন্টারনেট।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বাংলানিউজকে জানান, “থাইল্যান্ড ও মালয়েশিয়ার মাঝে সমুদ্রের তলদেশে সাবমেরিন কেবলের রিপিটার প্রতিস্থাপনের কাজ চলবে। ফলে ইন্টারনেট সেবা বন্ধ রাখতে হচ্ছে তিন ঘণ্টা। ”

মনোয়ার হোসেন বলেন, “প্রতিস্থাপনকারী সংস্থা রাত ৮টা থেকে তিন ঘন্টার জন্য সময় ইন্টারনেট বন্ধ রাখতে বলেছিল। কিন্তু আমাদের সম্মানিত গ্রাহকদের কথা বিবেচনা করে মধ্যরাতকে এই কাজের জন্য বেছে নিয়েছি, যেন গ্রাহকদের ভোগান্তি কম হয়। কারণ মধ্যরাতের এই সময়টাতে দেশে গ্রাহকরা ইন্টারনেট ব্যবহার কম করেন। ”

সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড সূত্রে জানা গেছে, এ নিয়ে গত সাত বছরে দুইবার রিপিটার প্রতিস্থাপন করা হচ্ছে। রিপিটার ঠিকমতো কাজ না করলে ইন্টারনেট সেবা কার্যক্রম ব্যাহত হয়।

৪ দিন আন্তর্জাতিক ভয়েস ও ইন্টারনেট সেবা ব্যাহত হবে

৪ দিনের জন্য ইন্টারনেট সেবা ব্যাহত হবে। সাবমেরিন ক্যাবল মেরামতের জন্য এ দুর্ভোগ পোহাতে হবে গ্রাহকদের। তবে  দেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সিমইউ ফোরের মালিক বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড(বিএইসসিএল) থেকে বলা হয়েছে, তারা বিকল্প রেখেছেন।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, বিকল্প ব্যবস্থা রেখেই এ মেরামত কাজ হচ্ছে। তবে মেরামত চলাকালীন সময়ে ইন্টারনেটের গতি আংশিক ধীর হতে পারে।
 
বিএসসিসিএল সূত্রে জানা গেছে, গত রাত ২ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত  ল্যান্ডিং স্টেশনের  পাওয়ার রিকনফিগারেশনের কারণে সব সার্কিট তিনঘণ্টার জন্য ব্যাহত ছিল। তবে স্যাটেলাইট ও ভিস্যাটের মাধ্যমে আন্তর্জাতিক  সংযোগ চালু ছিল।

সূত্র জানায়, বৃহস্পতিবার ভোর ৫ টা থেকে  ২০ নভেম্বর পর্যন্ত ৪ দিন পূর্ব প্রান্তের (সিঙ্গাপুর, মালয়েশিয়া) সব সার্কিট ব্যাহত হবে। তবে পশ্চিম প্রান্তের মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকার সব  ভয়েস ও ইন্টারনেট সার্কিট চালু থাকবে।   থাইল্যান্ড ও মালয়েশিয়ার মধ্যের সেকশনে একটি রিপিটার প্রতিস্থাপনের জন্য এ ইন্টারেপশন হচ্ছে এবং ব্যান্ডউইথের শূণ্যতা পূরণের জন্য বিএসসিসিএল বিকল্প পথে সার্কিট চালু ও অতিরিক্ত ইন্টারনেট ব্যান্ডউইথ আমদানির ব্যবস্থা করেছে।

বাংলাদেশ সময়: ০৫০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১২
আইএইচ/সম্পাদনা: আসিফ আজিজ, হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর আদিত্য আরাফাত, সিনিয়র করেসপন্ডেন্ট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।