ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আফ্রিকায় এয়ারটেলের ফ্রি ইনকামিং সুবিধা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১২
আফ্রিকায় এয়ারটেলের ফ্রি ইনকামিং সুবিধা

বিশ্বের অন্যতম অপারেটর এয়ারটেল আফ্রিকার গ্রাহকদের জন্য ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে ওয়ান নেটওয়ার্কের আওতায় এনে বিশ্বের প্রথম ইনকামিং আন্ত:মহাদেশীয় কল সেবাদাতা হিসেবে রোমিং সুবিধা চালু করেছে। সূত্র এ তথ্য দিয়েছে।



এয়ারটেলের গ্রাহকেরা আগে থেকেই আফ্রিকার ১৭টি দেশে এ রোমিং সুবিধা উপভোগ করছেন। একই সঙ্গে এয়ারটেল বাংলাদেশের গ্রাহকেরা আফ্রিকা ভ্রমণে তাদের রোমিং এয়ারটেল সংযোগ ব্যবহার করে বিনামূল্যে ইনকামিং কলসেবা উপভোগ করতে পারবেন।

এয়ারটেল আফ্রিকার গ্রাহকেরা স্বয়ংক্রিয়ভাবে এশিয়া ও আফ্রিকার ২০টি দেশের সীমানাহীন নেটওয়ার্কের আওতায় চলে আসবে। ফলে তাদেরকে ‘ওয়ান নেটওয়ার্কে’ নিবন্ধন করতে হবে না।

নতুন কোনো সংযোগ ক্রয় করতে হবে না। এ সুবিধার ফলে এয়ারটেলের ৬ কোটি আফ্রিকার গ্রাহক বাংলাদেশ, ভারত এবং শ্রীলঙ্কায় সাশ্রয়ী রেটে রোমিং সুবিধা পাবেন।

এয়ারটেল বাংলাদেশের গ্রাহকও আফ্রিকা ভ্রমণে তাদের রোমিং এয়ারটেল সংযোগ ব্যবহার করে বিনামূল্যে ইনকামিং কলসেবা উপভোগ করতে পারবেন। এ ধরনের সেবা বিশ্বের যেকোনো টেলিকম অপাররেটরের জন্য অনন্য উদ্যোগ। ফলে ভ্রমণকারী পর্যটক, ব্যবসায়ী বা শিক্ষার্থীরা খুব সহজেই তাদের প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবেন।

এয়ারটেল আফ্রিকার প্রধান বিপণন কর্মকতা আন্দ্রে বেয়েরস বলেন, মোবাইল ফোনে সেবার মাধ্যমে বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে এখন সহজেই যোগাযোগ রক্ষা করা হচ্ছে। এয়ারটেলের ওয়ান নেটওয়ার্কের ফলে গ্রাহকেরা এখন আরও সাশ্রয়ী মূল্যে দুটি মহাদেশ ভ্রমণে কলসেবা উপভোগ করতে পারবেন। এ সেবার লক্ষ্য হচ্ছে সীমানা পেড়িয়ে এয়ারটেল গ্রাহকদের জন্য সাশ্রয়ী এবং নিরবচ্ছিন্ন সেবা দেওয়া।

আফ্রিকার ১৭টি দেশের মধ্যে এয়ারটেল গ্রাহকেরা ওয়ান নেটওয়ার্কের আওতায় দেশের বাইরেও তাদের এয়ারটেল সংযোগ ব্যবহার করে আকর্ষণীয় কল রেট, ডাটা সেবা ব্যবহার, ভ্যালু অ্যাডেড সার্ভিস ব্যবহার এবং স্থানীয় টপআপ সেবা গ্রহণের সুযোগ পাবেন।

আফ্রিকা এবং উপমহাদেশীয় আন্ত:আঞ্চলিক বাণিজ্যে (৬ হাজার কোটি মার্কিন ডলারের অধিক লেনদেন) এ সেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে। একইভাবে আফ্রিকা এবং উপমহাদেশীয় নাগরিকদের আন্ত:মহাদেশীয় যোগাযোগও বাড়বে।

বাংলাদেশ সময় ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।