ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আগামী বছরই দেশজুড়ে থ্রিজি: সজীব ওয়াজেদ জয়

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১২
আগামী বছরই দেশজুড়ে থ্রিজি: সজীব ওয়াজেদ জয়

বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র থেকে: দেশে প্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’ শুরু হয়েছে। ৬ ডিসেম্বর বৃহস্পতিবার প্রধান অতিথি কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ডিজিটাল ল্যাপটপে ক্লিক করে এ সম্মেলনের উদ্বোধন করেন।



‘সমৃদ্ধির জন্য জ্ঞান’ স্লোগানে ৩ দিনের এ আয়োজন বসেছে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়।

নিজের বক্তব্যে তিনি বলেন, “সারাদেশে আগামী এক বছরের মধ্যে থ্রিজি সেবা পৌঁছে দেওয়া হবে। দেশে প্রতিবছর ৭ হাজার আইটি প্রকৌশলী বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে কর্মক্ষেত্রে প্রবেশ করছে। ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ দেশের তথ্যপ্রযুক্তি উন্নয়নের দীর্ঘমেয়াদী পরিকল্পনা। ”

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য এ আয়োজন। ডিসেম্বর বিজয়ের মাস। বিজয়ের মাসে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন সরকারের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। আমাদের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। নির্বাচনে বিজয়ের পর এ লক্ষ্যে সরকার ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ”

‘দেশের প্রতিটি মানুষের হাতের নাগালে ডিজিটাল সেবা পৌঁছে দিতে হবে’ বলে এ সময় উল্লেখ করেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, “সরকার গঠন করা মাত্রই তথ্যপ্রযুক্তি উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে সরকার। এরই ধারাবাহিকতায় ১৯৯৬-২০০১ সরকারের প্রথম মেয়াদে দেশে প্রথমবারের মত ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ৪টি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। ”

তিনি বলেন, “শিক্ষায় তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। সরকার ডিজিটাল ক্লাস, ই-বুক, কম্পিউটার শিক্ষাকে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা ছাড়াও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ” পাশাপাশি দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে তথ্যসেবা কেন্দ্র চালু করা হয়েছে বলে  উল্লেখ করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

অনুষ্ঠানে সমাপনী সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ বলেন,“ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে একযোগে কাজ করতে হবে। সবার আগে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়কে ডিজিটাল হিসাবে গড়ে তুলতে হবে। ”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসচিব এবং এটুআইয়ের জাতীয় প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান বলেন, “মানব সম্পদ উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা, ভৌগলিক অবস্থান, প্রশাসন ব্যবস্থা ও সুশাসন নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আমরা দেশের প্রতিটি নাগরিকের হাতের নাগালে প্রযুক্তিসেবা পৌঁছে দিতে চাই। ”

অনুষ্ঠানে সশরীরে উপস্থিত না থাকলেও গুগলের দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক জুলিয়ান পারসাউথ ভিডিওর মাধ্যমে বক্তব্য রাখেন।

ভিডিও বক্তব্যে জুলিয়ান বলেন, “এদেশে গুগল তাদের কার্যক্রম খুব তাড়াতাড়ি চালু করবে। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ছে। তাই গুগলের কার্যক্রমও এখানে গুরুত্ব পাবে। ”

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১২
সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।