ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গেমের রাজ্যে এবারে ‘ইউ’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২
গেমের রাজ্যে এবারে ‘ইউ’

তথ্যপ্রযুক্তির বৈপ্লবিক কল্যাণে গেমিং শিল্প দ্রুতই অবয়ব বদলেছে। এ তত্ত্বে সবচেয়ে ছিল নিনতেনদো।

কিন্তু ৬ বছরে স্মার্টফোনের তান্ডবে গেমিং পণ্য যেন হারিয়েই গেছে। নিভে যাওয়া এ শিল্পে আরও একবার উপস্থিতির জানান দিল নিনতেনদো। নতুন পণ্য উই ‘ইউ’ দিয়ে এবারে তারা গেমিং শিল্পকে আরেকবার চাঙ্গা করতে চাইছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

অ্যাপলের আইফোন আর আইপ্যাডের দৃশ্যপটে অ্যানগ্রি বার্ডস গেমের বহুমাত্রিক উত্তেজনা মাতিয়েছে বিশ্বের কোটি কোটি গেমারকে। একে উন্মাদনাকে পুঁজি করে ফেসবুকও ১০০ কোটি গ্রাহকের মাইলফলক ছুঁয়েছে।

অর্থাৎ ফেসবুকে সাফল্যের পেছনে অ্যানগ্রি বার্ডসের অবদানও নেহাত কম নয়। এ ছাড়াও ভিডিও গেমের তোপে অনেক আগেই ভিসিআর আর ডিস্ক গেমের আমল ফুরিয়েছে।

এবারে তাই নিনতেনদো নিয়ে এল নব্য ধারার উই ‘ইউ’ গেমিং কনসোল। উত্তেজনাপূর্ণ গেমার এবং ঘরোয়া গেম ভক্ত এ দুধারার কোনো ভক্তকেই নিরাশ করবে না ইউ। বিশ্ব মাতানো ‘কল অব ডিউটি’ গেমের নতুন দৃশ্যপটেও থাকছে অভিনবত্ব। এমনকি গেম খেলছে না অথচ গেম দৃশ্যপটের সামনে উপস্থিত দর্শকদেরকেও দারুণ মজা দেবে ইউ।

প্রসঙ্গত, ৬ বছর আগে উই গেম কনসোলের ১০ কোটি ইউনিট বিক্রি হয়। সে সময় বিশ্ব বাজারে দারুণ সাড়া ফেলে দেয় এ পণ্যটি। কিন্তু এটি ২০০৬ সালের ঘটনা।

এ প্রসঙ্গে নিনতেনদো আমেরিকার প্রধান রেজি ফিল্মস অ্যাইম জানান, নতুন ধারার এ জীবন্ত গেমিং পণ্য দিয়ে আবারও চাঙ্গা হবে এ শিল্পটি। ৬ বছরের বিরতিকে কাটিয়ে নতুন উন্মাদনায় মাতাবে ইউ।

এরপর থেকেই আইফোন এবং আইপ্যাডের কারণে গেমিং কনসোলের বিক্রি কমতে থাকে। বাস্তবিক গেমের দৃশ্যপট উপভোগে এতে আছে চমৎকার সব কনট্রোল বাটন। আর গেম দৃশ্যপটে আছে ত্রিমাত্রিক বাস্তবতার জীবন্ত আবহ। সব মিলিয়ে ভিডিও গেমপ্রেমীদের আবারও গেমের রাজ্যের প্রবেশ করাবে নিনতেনদোর ‘ইউ’ কনসোল।

বাংলাদেশ সময় ১৮২১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।