ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩ মাসে সাড়ে ৫ কোটি স্মার্টফোন বিক্রি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২
৩ মাসে সাড়ে ৫ কোটি স্মার্টফোন বিক্রি

স্মার্টফোন ছাড়া এ প্রজন্মের তারুণ্য অচল। এমন পরিস্থিতিতে আসছে স্মার্টফোনগুলোকে বলা হচ্ছে ফিউচার ফোন।

তবে এখনও এ ফোন তৈরির চাবিকাঠি অ্যাপল আর স্যামসাংয়ের কাছেই। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ মুহূর্তে বিশ্বের বিক্রিত স্মার্টফোনের অর্ধেক বাজারই দখলে রেখেছে এ দুটি স্মার্টফোন নির্মাতা। এ বছরের তৃতীয় ত্রৈমাসিকের বিক্রির রেকর্ড অন্তত সে কথাই বলছে।

গত বছরের তৃতীয় ত্রৈমাসিকের তুলনায় এবারে স্মার্টফোন বিক্রিতে প্রবৃদ্ধি ৪৬.৯ ভাগ বেড়েছে। আর সংখ্যার হিসাবে তা দাঁড়িয়েছে ১৬ কোটি ৯২ লাখ। ইন্টারনেট নির্ভরতার কারণেই এ স্মার্টফোন বিক্রি বাড়ছে বলে বিশ্লেষকেরা জানিয়েছেন।

তাই পুরো বিশ্বের স্মার্টফোনের বাজারে সমানে দাপিয়ে বেড়াচ্ছে অ্যাপল আর স্যামসাং। তবে এ বছরের শেষ ত্রৈমাসিকে এসে অ্যাপলকে খানিকটা পেছনে ফেলেছে স্যামসাং।

আইটি বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের গবেষক আনশুল গুপতা জানান, স্মার্টফোনের ব্যবসা দারুণভাবে এগিয়ে যাচ্ছে। দাম, অভিনবত্ব আর বৈশিষ্ট্যগুণে স্মার্টফোনের পুরো ব্যবসাই এখন দারুণ চ্যালেঞ্জের মধ্যে আছে। আর এর সুফলটা অবশ্য ভোক্তা অনুকূলেই বেশি গড়াচ্ছে।

দক্ষিণ কোরিয়ার শীর্ষ নির্মাতা স্যামসাং এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে ৫ কোটি ৫০ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। এটি এ সময়ের গ্লোবাল মার্কেটের ৩২.৫ ভাগ।

তবে অ্যাপল আর স্যামসাং ছাড়াও এইচটিসি, নকিয়া, ব্ল্যাকবেরি, গুগল এবং সনি আগামী বছরের শুরু থেকেই স্মার্টফোনের বাজারে বেশ কিছু নব্য ঘরানার পণ্য বাজারে আনবে। এ সময়ে প্রতিযোগিতার বাজার আরও হাড্ডাহাড্ডি হবে। এমন সম্ভাবনার কথাই সুস্পষ্ট হয়েছে বিশ্লেষকদের দিকনির্দেশনায়।

বাংলাদেশ সময় ২২৩৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।