ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নেতৃত্ব সংকটে ইন্টেল!

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১২
নেতৃত্ব সংকটে ইন্টেল!

বিশ্বের শীর্ষ মাইক্রো চিপ নির্মাতাপ্রতিষ্ঠান ইন্টেলের প্রধান নির্বাহী পল ওতেলিনি অবসরে যাচ্ছেন। ২০১৩ সালের মে মাসে তিনি তার দায়িত্ব থেকে অব্যাহতি নিবেন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এদিকে পলের এ ঘোষণার পরই ইন্টেলের পরিচালনা পর্ষদ জানিয়েছে, পলের মত দক্ষ দলনেতা পাওয়া খুবই কঠিন। তারপরও বিখ্যাত এ প্রতিষ্ঠানের নেতৃত্বের নির্বাচনের জন্য আমরা চোখ রাখছি ইন্টেলের ভেতরে ও বাইরে।

ইন্টেলের ৪৫ বছরের ইতিহাসে পল হচ্ছেন ৫ম প্রধান নির্বাহী। অন্য সবার চেয়ে পল ছিলেন অত্যন্ত জনপ্রিয় ও দক্ষ। পরিচালনা পর্ষদের প্রধান অ্যান্ডি ব্রায়ান্ট বলেন, আমরা পলের প্রতি কৃতজ্ঞ থাকবো। কারণ প্রতিযোগিতামূলক প্রযুক্তির বাজারে ইন্টেলকে সঠিক নির্দেশনা দিয়ে দীর্ঘ আট বছর প্রধান নির্বাহী হিসেবে পল এগিয়ে নিয়ে গেছেন।

এদিকে পল তার অবসরে যাওয়ার প্রসঙ্গে বলেন, বিশ্বব্যাপী জনপ্রিয় প্রতিষ্ঠান ইন্টেলের নেতৃত্বে আমি ব্যক্তিগতভাবে গর্বিত। আট বছর ধরে ইন্টেল প্রধানের পথ থেকে এখন সরে দাঁড়ানোর সময় এসেছে। এখন সময় নতুন নেতৃত্বের। একদিন আমি নতুন হিসেবে এ পদে এসেছিলাম। আজ সময় নতুনদের নতুন ভাবনা নিয়ে ইন্টেলের এগিয়ে যাওয়া।

পলের সময় থেকেই ইন্টেলে যুক্ত হয়েছে নিত্যনতুন প্রযুক্তি। এর মধ্যে আলট্রাবুক অন্যতম। এ ছাড়াও ইন্টেল চিপ দিয়ে স্মার্টফোন এবং ট্যাবলেটও বাজের নিয়ে এসেছিল ইন্টেল। তার সময় ইন্টেল লাভ করেছে ১০ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। এ ছাড়া প্রতি বছর রেভিনিউ এসেছে ৫ হাজার ৪০০ কোটি ডলার।

প্রসঙ্গত, পল ইন্টেলে যোগ দেন ১৯৭৪ সালে। নিজ দক্ষতার সঙ্গে তিনি এগিয়ে এসেছেন ওপরের সারিতে। ২০০২ সালে তিনি ইন্টেলের চিফ অপারেটিং অফিসার হিসেবে নিয়োগ পান। এরপর ২০০৫ সালে পরিচালনা পর্ষদ কর্তৃক সভাপতি ও প্রধান নির্বাহী নির্বাচিত হন।

বাংলাদেশ সময় ১৭৪৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।