ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৯৮ ডলারে কিনডল ই-রিডার!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১২
৯৮ ডলারে কিনডল ই-রিডার!

এবারে অ্যামাজন পেপারহোয়াইট নামে নতুন ই-রিডার উন্মোচন করেছে। যুক্তরাষ্ট্রভিতিক এ নির্মাতা জাপানের বাজারে পণ্যটির বাণিজ্যিক বিপণন শুরু করে।

এটি জাপানের ই-রিডার কোবো এবং রাকুতেন জনপ্রিয় পণ্য দুটির সঙ্গে ই-কমার্স বাণিজ্য প্রতিষ্ঠায় সমানে লড়াই করবে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

অবয়বে ৬ ইঞ্চি পর্দা বিশিষ্ট এ কিনডল পেপারহোয়াইটে ৫০ হাজার নোবেল পাওয়া যাবে জাপানি ভাষায়। উলম্ব এবং খাড়া দু ভাবেই এ বই পড়ার পূর্ণ সুবিধা উপভোগ করা সম্ভব।

এরই মধ্যে জাপানে প্রিঅর্ডারে এ ইবুক বিক্রি শুরু হয়েছে। এরপর জাপানের পরিচিত ডিপার্টমেন্ট স্টোরে এ পণ্যটি পাওয়া যাবে।

এ মুহূর্তে জাপানে ১২ কোটি ৮০ লাখ ইবুকে পাঠক তৈরি হয়েছে। তবে এ শিল্পের সবে সূচনা মাত্র। অচিরেই এ বাজার আরও সুসম্প্রসারিত হবে।

কিনডেল ই-রিডার পেপারহোয়াইটের ওয়াইফাই সংস্করণ ৯৮ ডলার (৭,৯৮০ ইয়েন) এবং থ্রিজি সংস্করণ ১৫৯ ডলারে (১২,৯৮০ ইয়েন) পাওয়া যাবে। বিশ্বের অন্যতম প্রকাশনার আর পাঠকের দেশ হিসেবে জাপান আছে শীর্ষে।

তাই ই-রিডারের সবচেয়ে বড় বাজারকে ধরতেই কিনডল এবারে অ্যামাজনের মাধ্যমে জাপানের মাঠে নামছে জনপ্রিয়তা আদায়ে। এমনটাই বলছেন বাজার বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ২২১৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।