ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তৈরি হচ্ছে গ্যালাক্সি এসফোর

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১২
তৈরি হচ্ছে গ্যালাক্সি এসফোর

২০১২ সালের পুরোটা সময় জুড়েই চলেছে স্মার্টফোনের তান্ডব। একের পর পণ্য আর উদ্ভাবনী ফিচার সঙ্গে কোটি কোটি অ্যাপের পসরায় স্মার্টপ্রেমীরা ভাবনার ফুরসৎই পাচ্ছিল না।

এবারে একেবারে বছরের শেষভাগে নতুন প্রতিযোগিতার জানান দিচ্ছে স্যামসাং। এতে শুরুতেই থাকছে গ্যালাক্সি এসফোর। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালের মে মাসে গ্যালাক্সি সিরিজের এসথ্রি আছে বিশ্ববাজারে। এ নিয়ে পুরো প্রযুক্তির বাজারজুড়েই ছিল অন্তহীন গুজব আর তক-বিতর্ক। তবে এসব কিছুকেই উপেক্ষা করে গ্যালাক্সি এসথ্রি আর্বিভূত হয়।

জানুয়ারিতে অনুষ্ঠেয় আইসিটি সর্ববৃহৎ আসর সিইএস প্রদর্শনীতে এ পণ্যের আনুষ্ঠানিক চেহারা প্রথম দর্শন হতে পারে। এমনটাই বলছে কয়েকটি নির্ভরযোগ্য সূত্র।

এ ছাড়া ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কনগ্রেস আসরেও দেখা মিলতে পারে গ্যালাক্সি এসফোর মডেলের। তবে এ বিষয়ে এখনো নিরবতাই পালন করছে দক্ষিণ কোরিয়ার নির্মাতাপ্রতিষ্ঠান স্যামাসাং।

এ মডেলের সম্ভাব্য বৈশিষ্ট্য ৪.৯৯ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে, রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০ এবং পিক্সেলের উপস্থিতি ৪৪১ পিপিআই হতে পারে।

এ ছাড়াও স্মার্টফোনের বাজারে স্যামসাং এবং এলজি ফুল এইচডি ডিসপ্লে তৈরির প্রস্তুতি নিয়েছে। আর তা ২০১৩ সালেই দৃশ্যমান হবে। এ থেকে ধারণা পাওয়া যায়, গ্যালাক্সি এসফোর হবে ফুল এইচডি ডিসপ্লে ঘরানার পণ্য।

এ ছাড়াও অনন্য গুণের মধ্যে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, ২ গিগাহার্টজ কোয়ার কোর এক্সিনস প্রসেসর এবং ৮ কোর সিপিইউ অন্যতম। প্রসঙ্গত, গ্যালাক্সি এসথ্রিতে ৮ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা অন্তর্ভুক্ত ছিল। সব মিলিয়ে এখন তাই গ্যালাক্সি এসফোর নিয়ে অপেক্ষার পালা শুরু।

বাংলাদেশ সময় ২২৩২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১২

[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।