ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের ভবিষ্যত নিয়ে শঙ্কিত গুগল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১২
ইন্টারনেটের ভবিষ্যত নিয়ে শঙ্কিত গুগল

জাতিসংঘ আয়োজিত আসন্ন ইন্টারনেট বিষয়ক কনফারেন্সের বিপক্ষে দাড়িয়েছে গুগল। ‘ স্বাধীন এবং উন্মুক্ত ইন্টারনেটের’ জন্য এটি হুমকি গুগলের পক্ষ হতে এমন সতর্কবার্তা এসেছে।

এই ডিসেম্বরে সরকার প্রতিনিধিরা নতুন এই তথ্য ও যোগাযোগ  চুক্তি-সম্মতির কনফারেন্সে হাজির হবে ।

গুগলের দাবি যুক্তরাষ্ট্রের প্রধান আন্তর্জাতিক প্রতিষ্ঠান হতে কতিপেয় দেশ নেটের কারিগরী সুনির্দিষ্ট তথ্যাবলী এবং ডোমেন পদ্ধতি আয়েত্তে আনতে সজাগ দৃষ্টি রাখবে। এদিকে ইউএন জানিয়েছে, ঐক্যমতের বিষয়টি আছে পরিকল্পনায় ফলে যে কোনো পরিবর্তন সমন্বয়ের মাধ্যমে হবে।

অন্যদিকে গুগল উক্ত পরিকল্পনার তথ্যাবলী সম্পর্কে অবগত হতে ওয়েব ব্যবহারকারীদের অনলাইন আবেদনে নাম দিতে আহবান জানিয়েছে। ‘ইউএন এজেন্সি’ দ্য ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন আইটিইউ নিজস্ব টেক অ্যাকশন সাইটে লিখেছেন কয়েক দশকের পুরোনো ‘যোগাযোগ চুক্তির’ বিষয়ে ঐকমতে আসতে সার্বজনীন নিয়ন্ত্রকদের নিয়ে পুনরায় আলোচনায় বসতে যাচ্ছে। প্রস্তাবনার মধ্যে থাকছে সরকার বিবেচনায় নীতিমালা অনুযায়ী আলোচনা গ্রহনযোগ্য হবে অন্যথায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হবে। এছাড়া বিশ্ব সীমান্তের এপার ওপারের মানুষকে সংযুক্তের উদ্দেশ্যে প্রয়োজনীয় সেবা যেমন ইউটিউব, ফেসবুক এবং স্কাইপিতে টোল পরিশোধের বিষয়টিও উপাস্থাপন হবে। যাতে করে যেসব স্থানগুলোতে অবাধে তথ্য ব্যবহার চলছে তা নিয়ন্ত্রণে আনা যায়।

বিতর্কিত বিষয়টি প্রসঙ্গে আইটিইউ এর মহাসচিব জানিয়েছে সর্বসম্মতির মাধ্যমে সকল সিদ্ধান্ত নিশ্চিত করার চেষ্টা করা হবে।

গুগল এছাড়াও অভিযোগ করেছে কনফারেন্সের পরিকল্পনা সব মাধ্যমের সংশ্লিষ্টদের মতামত নিয়ে হয়নি। এই উদ্যোগে কেবল সরকারের মত আছে। অবশ্য, আইটিইউ বলছে সংশ্লিষ্ট প্রত্যেক দেশের প্রতিনিধিরা এখানে আমন্ত্রিত। গুগল তার সবশেষ সিদ্ধান্তে জানায় অযথার্থ অবস্থান থেকে  ইন্টারনেট ভবিষ্যতের পরিকল্পনা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০১২০ ঘন্টা, ২৩ নভেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।