ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্যানটেল আনল টুজি জিএসএম ট্যাবলেট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
প্যানটেল আনল টুজি জিএসএম ট্যাবলেট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পে অল্পদিনেই নাম লিখিয়েছে প্যানটেল। সম্প্রতি তারা বাজারে এনেছে অ্যান্ড্রুয়েড ৪.০ সংস্করণের ডব্লিউ৮০২সি সেকেন্ড জেনারেশনের (টুজি) ট্যাবলেট।

সুত্র মতে, নতুন ট্যাবলেটের বৈশিষ্ট্যযোগে বিশ্ব প্রযুক্তি বাজারের নামিদামি প্রযুক্তিপণ্য জায়েন্টের পরিকল্পনা কার্যক্রম অনুসরণ করা হয়েছে।

লক্ষ্য করলে দেখা যায় অ্যাপল ৭.৯ ইঞ্চির আইপ্যাড মিনি নামিয়েছে। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠানগুলোর প্রবণতা এখন ৭ ইঞ্চির পরিবর্তে ৮ ইঞ্চির ট্যাবলেটের অভিমুখে। প্যানটেলের ডব্লিউ৮০২সি পণ্যে ভয়েস কল এবং ডাটা বিনিময়ে ‘জিএসএম’ সিম সøট আছে। এর উত্তম দিকটি হচ্ছে যে কোনো মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের সিম এতে ব্যবহার করা যাবে।

পণ্য পরিচালনা যন্ত্রাংশগুলো- ১.২ গিগাহার্টজ সিঙ্গেল-কোর সিপিইউ সাথে গ্রাফিক্স ইউনিট মলি-৪০০ (জিপিইউ), ১ জিবি ডিডিআর৩ র‌্যাম। ৮ জিবি ইন্টারনাল মেমোরি আছে মাইক্রোএসডি সল্টের মাধ্যমে ৩২ জিবি পর্যন্ত মেমোরি বর্ধিত করতে পারবে ব্যবহারকারীরা। ০.৩ মেগাপিক্সেলের সম্মুখ ক্যামেরায় ভিডিও চ্যাট সুবিধা আছে। এছাড়া ইন্টারনেট সংযোগের জন্য থাকছে ওয়াইফাই।

নির্মাতা সুত্র মতে, ৫০০০ এমএএইচ ব্যাটারি চাহিদা অনুযায়ী বৈদ্যুতিক শক্তি সংরক্ষণে সক্ষম। আইসিএস ভিত্তিক এ পণ্যে গুগল প্লে ছাড়াও সামাজিক যোগযোগ ব্যবস্থা ফেসবুক, স্কাইপি এবং অ্যাঙ্গরি বার্ডস পূর্বস্থাপিত থাকবে। এছাড়া আধুনিক অন্যান্য সুবিধা পাওয়া যাবে পণ্যটিতে।

ভারতীয় রুপিতে এর দাম ৮ হাজার ৩’শ রুপি। ফ্রি অফারের মধ্যে আছে প্যানটেলের সহযোগী প্রতিষ্ঠান বিএসএনএল’র সিম বান্ডেল। এতে ২ মাসের জন্য ৪জিবি ডাটা ফ্রি থাকছে। অন্যান্য চার্জ ফ্রি অফারে আছে এক্সটার্নাল কিবোর্ড সাথে স্টেরিও স্পিকার। যার ফলে ট্যাবলেট থেকে নেটবুকে পরিণত করা যাবে। এটি অধিক প্রয়োজনীয় এবং বহুমুখী কর্মক্ষম তাই ব্যবস্থাটি রেখেছে এর নির্মাতা।

বাজার অনুযায়ী প্রতিযোগীপূর্ণ করে মূল্য নির্ধারণ হয়েছে বলে জানিয়েছে প্যানটেল। কেবল তাই নয় পণ্যের অসুবিধাগুলোও ক্রেতাদের উদ্দেশ্যে উল্লেখ করে বলা হয়েছে বর্তমানে ওএস অ্যান্ড্রুয়েড ৪.১  জেলি বিন এবং ডুয়্যাল কোর প্রসেসর অধিক চাহিদার ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘন্টা, ২৬ নভেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।