ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এসিএম-আইসিপিসির প্রস্তুতি চুড়ান্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
এসিএম-আইসিপিসির প্রস্তুতি চুড়ান্ত

আসন্ন এশিয়ার ঢাকা অঞ্চলের ‘এসিএম-আইসিপিসি ২০১২’ তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ প্রোগামিং কনটেষ্ট প্রস্তুতির চুড়ান্ত তথ্যাবলী তুলে ধরতে ২৬ নভেম্বর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে আয়োজক প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

ঢাকা অঞ্চলের এসিএম ২০১২’র পরিচালক এবং ডিআইইউ এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন প্রতিযোগিতার বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।



তিনি বলেন আগামী ৮ ডিসেম্বর ঢাকায় রেডিসন ব্লু-ওয়াটার গার্ডেন হোটেলে সকাল ৮ টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এসিএম-আইসিপিসি আসর। শীর্ষস্থানীয় ২০ টি দলকে নগদ অর্থের পাশাপাশি এসিএম-আইসিপিসি ঢাকা অঞ্চল ২০১২ এর স্মারক পুরস্কার ও সনদ প্রদান করা হবে। এছাড়া চ্যাম্পিয়ন দল বাংলাদেশে প্রথমবার স্বীকৃতস্বরুপ অতিরিক্ত পুরস্কার চ্যাম্পিয়ান ট্রফি পাওয়ার গৌরব অর্জন করবে।

প্রধান বিচারকের দায়িত্বে থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবাল, পরিচালকের (বিচারক) দায়িত্বে সাউথইস্ট ইউনিভার্সিটির শাহরিয়ার মনজুর এবং সহকারি পরিচালকের (বিচারক) দায়িত্বে থাকবেন মুক্ত সফটওয়ারের মাহমুদুর রহমান। এছাড়া আয়োজক কমিটির কো-চেয়ার এর দায়িত্বে থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম কায়কোবাদ এবং এসিএম কাউন্সিল বাংলাদেশের প্রধান সমন্বয়কারী ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল এল হক।

সম্মেলনে বলা হয় এসিএম-আইসিপিসি হচ্ছে বিশ্বের সকল বিশ্ববিদ্যালয়গুলোর গ্লোবাল নেটওয়ার্ক। আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতা সম্পন্নের পর বিজয়ী দলগুলো ওয়ার্ল্ড ফাইনালের জন্য নির্বাচিত হয়।

এশিয়ার অন্যান্য অঞ্চলের প্রতিযোগিদের সাথে এবারে মূল পর্বে লড়বে বাংলাদেশের ৬৪ টি সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ইন্সটিটিউটের মোট ১৫০ দল। যাদের মেধা যাচাইয়ে গত ১০ নভেম্বর অনলাইনে পূর্ব প্রতিযোগিতার আয়োজন করে ডিআইইউ। বিশেষত ৪০০ দলের মধ্যে নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পূর্ব সাফল্যজনক ফলাফল পর্যবেক্ষণ করা হয়।

‘মিট দ্যা প্রেস’ এর সভাপতিত্ব করেন ডিআইইউ’র ভারপ্রাপ্ত উপাচার্য ও বিজ্ঞান তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক এস এম মাহবুবুল হক মজুমদার। উপস্থিত ছিলেন ডিআইইউ’র ডেপুটি রেজিস্ট্রার ইমরান হোসেন ও সহকারি পরিচালক নাদির বিন আলী, ক্লাউড স্পোকসের পক্ষে এমটিএক্স এর লিড সফটওয়্যার ইঞ্জিনিয়ার শারমিন আকতার ও থেরাপ সার্ভিসেসের ডিরেক্টর সাজ্জাদ রফিক।

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এবং সমাপনী ও এওয়ার্ড নাইট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। এছাড়া বেসিস, বিসিএস, আইএসপিএবি, বিসিসি, ডিসিসিআই, এফবিসিসিআই, সিটিও ফোরাম এবং অন্যান্য তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের বিশিষ্ট ব্যক্তিবর্গ এওয়ার্ড নাইটে উপস্থিত থাকবেন।

আয়োজক প্রতিষ্ঠান আরো বলেন এবারের এশিয়ার সর্ববৃহৎ আঞ্চলিক কম্পিউটার প্রোগ্রামিং কনটেষ্টকে বাংলাদেশের ইতিহাসে স্বরণীয় করতে সর্বোচ্চ প্রচেষ্টা করা হয়েছে।

প্রতিযোগিতার কার্যক্রম সম্পর্কে বলা হয় ডিসপ্লে বোর্ডে স্কোর সরাসরি প্রদর্শনের পাশাপাশি চলবে টেক টক পর্ব। “জাভা ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক” এর পরিচালনা করবেন থেরাপ (বিডি) এর চিফ টেকনিক্যাল অফিসার। এসিএম-আইসিপিসি ওয়ার্ল্ডের সাবেক ফাইনালিস্ট তামিম শাহরিয়ার প্রতিযোগিদের প্রশিক্ষকদের জন্য ‘হেল্প দ্য স্টুডেন্টস টু বি বেটার প্রোগ্রামার’ বিষয়ক তথ্য উপস্থাপন করবে। ডিআইইউ’র ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের আয়োজনে ‘ক্যারিয়ার ইন টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরীঃ পারস্পেক্টিভ বাংলাদেশ’ শীর্ষক উপস্থাপনা করবেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক ( স্টুডেন্ট এফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান। এছাড়া থাকছে জিপি আইটির টেকনিক্যাল টক সেশান এবং ক্লাউড স্পোকস্ ডট কমের সলিউশন আর্কিটেক্ট দাস নোভেল নতুন প্রযুক্তি নিয়ে Ò Developing Application on Force.com & Heroku PlatformÓ শীর্ষক টক সেশানের উপস্থাপনা করবে। প্রতিযোগিতা চলাকালীন সময়ে অভিজ্ঞতা বিনিময়ে টেকনিক্যাল সেশানের আয়োজনও থাকছে।    

প্রতিযোগিতার প্লাটিনাম পার্টনার আমেরিকার ক্লাউড স্পোকস্ ডট কম। আগামীতে এ ধরনের উদ্যোগে আরো বেশি সহোযোগিতা দেওয়ার দৃঢ় প্রত্যয় করেন তারা। সিলভার পার্টনার থেরাপ (বিডি) লি.। নেটওয়ার্ক পার্টনার গজী কমিউনিকেসন্স লি. এবং হার্ডওয়্যার সাপোর্ট পার্টনার গ্লোবাল ব্র্যান্ড। প্রতিষ্ঠানটি ইভেন্টের কারিগরী সহযোগিতা প্রদান করবে।  
 
বাংলাদেশ সময়: ২০০৫ ঘন্টা, ২৬ নভেম্বর, ২০১২
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।