ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্ট ফ্যাবলেটে স্যামসাং এগিয়ে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২
স্মার্ট ফ্যাবলেটে স্যামসাং এগিয়ে

ফ্যাবলেট। শুনতে নতুন।

তবে এটি মূলত স্মার্টফোন এবং ট্যাবলেট ঘরানার এ সমন্বিত পণ্য। আর গ্যালাক্সি নোট-২ দিয়ে স্যামাসাং এ পণ্য বাজারে এনেছে। এরই মধ্যে মাত্র দু মাসের ব্যবধানে ৫০ লাখ ইউনিট বিক্রির রেকর্ড ছুয়েছে এ পণ্যটি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার এ শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানের সূত্র জানিয়েছে, দু মাসে আগে বাজারে আত্মপ্রকাশের পরেই এ পণ্য প্রথম ৩০ দিনে ৩০ লাখ বিক্রির রেকর্ড গড়েছে।

গ্যালাক্সি নোট-২ মডেলের মূল আকর্ষণ ৫.৫ ইঞ্চি পর্দা। যদিও স্মার্টফোন থ্রির বিক্রির তুলনায় নোট-২ এখন পিছিয়ে। তবে একেবারেই নব্য ধারার পণ্য নিয়ে এটি বাজারে ভবিষ্যৎ বক্তাদের ধারণাকে অমূলক করে দেয়নি। প্রসঙ্গত, ১০০ দিনের মধ্যে ২ কোটি পণ্য বিক্রির রেকর্ড ঘরে তুলেছে স্যামসাং এসথ্রি।

এ ছাড়াও গ্যালাক্সি নোট-২ মডেলের বাজার বিপণন মোটেও সহজ ছিল না। বাজারে আসার আগেই এ পণ্য পেটেন্ট মামলায় জরিয়ে পড়ে স্যামসাং আর অ্যাপল। এখনো গ্যালাক্সি এসথ্রি এবং এসথ্রি মিনি নিয়েও চলছে দারুণ টানাপোড়েন।

এদিকে ৫ থেকে ৭ ইঞ্চি পর্দার স্মার্টফোন আর ট্যাবলেট আকৃতি নিয়ে চলছে ব্যয়বহুল গবেষণা। এ ধরনের পণ্য নিয়ে বাজারে আলোড়ন তোলা বেশ কঠিন চ্যালেঞ্জই। তবে বাজার প্রতিযোগিতা যতই কঠিন হোক না কেন, এ ধরনের পণ্য তৈরিতে আগ্রহে পিছপা হচ্ছে না কেউই। তবে মূল স্নায়ুযুদ্ধটা চলছে অ্যাপল আর স্যামসাংকে ঘিরেই।

বাংলাদেশ সময় ২২০২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।