ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া ডুয়্যাল সিমে আশা ২০৫

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
নকিয়া ডুয়্যাল সিমে আশা ২০৫

এবারে নকিয়া নিয়ে এল ডুয়্যাল সিমের আশা সিরিজের ২০৫ এবং ২০৬ নামের দুটি মডেল। মধ্যম মানের এবং স্যোশাল মিডিয়াপ্রেমীদের জন্য নকিয়া এ দুটি মডেল বিশেষ ডিজাইনে তৈরি করেছে।

এ বছরেই এ দুটি মডেল ভোক্তাদের সামনে উপস্থিত করা হবে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

আশা ২০৫
নকিয়ার এ মডেলটি কোয়ারর্টি কিবোর্ডযুক্ত। মূল পর্দা ২.৪ ইঞ্চি। সামাজিক সাইট ফেসবুকের জন্য আছে বিশেষ বাটন। সঙ্গে আছে টুজি কানেক্টিভিটি, ব্লুটুথ, ভিজিএ ক্যামেরা এবং একটানা ১১ ঘণ্টার টকটাইম।

আশা ২০০৫ মডেলে বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে প্রি-ইনস্টল ইবাডি চ্যাট অ্যাপ, টুইটার এবং জিমেইল সমর্থিত ৪০টি ফ্রি ইলেকট্রনিক্স আর্টসের (ইএ) গেম উপভোগ করা যাবে এ মডেলে। সায়ান, ম্যাজেন্টা এবং ইয়েলো এ তিনটি ভিন্ন রঙে পাওয়া যাবে আশা-২০৫।

এ মডেল দুটি প্রসঙ্গে নকিয়া মোবাইল ফোন ইউনিটের নির্বাহী সহ-সভাপতি টিমো টোইকানেন জানান, তরুণ ভোক্তারা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে আর ডিজিটাল বন্ধুত্বে সান্নিধ্য ছাড়া থাকতেই পারে না। এ ধরনের ভোক্তাদের কথা চিন্তা করেই নকিয়া তারুণ্য ঘরানার এ দুটি সাশ্রয়ী মডেল ডিজাইন করেছে।

আশা ২০৬
এটি ‘বার’ স্টাইল ফিচার ফোন। মূল পর্দা ২.৪ ইঞ্চি। ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা, টুজি নেটওয়ার্ক এবং ব্লুটুথ সংযোগ নিশ্চিত করবে। এ ছাড়াও প্রি-ইনস্টল হিসেবে আছে ইবাডি চ্যাট অ্যাপ, হোয়াটস অ্যাপ এবং ১০টি ফ্রি প্রিমিয়াম কনটেন্ট। আর রঙের বৈশিষ্ট্যে আছে সায়ান, ম্যাজেন্টা এবং ইয়েলো।

এ দুটি ফোনই ৪০ আশা অপারেটিং সিস্টেম সমর্থিত। একক এবং দ্বৈত সিমের জন্য আলাদাভাবে মডেল পছন্দ করা যাবে। তবে দ্বৈত সিম ব্যবহারে ইজিসোয়াপ প্রযুক্তি ভোক্তাদের সেট বন্ধ না করেই সিম বদলের বাড়তি সুযোগ করে দেবে।

নকিয়া আশা সিরিজের এ দুটি মডেলেই নকিয়া এক্সপ্রেস ব্রাউজারের ইন্টারনেট পেজ ডাউনলোড এবং ডাটা বিনিময়ে দ্রুততা নিশ্চিত করবে। ফলে আগের তুলনায় ৯০ ভাগ গতি বাড়বে।

এ ছাড়াও নকিয়া আশা ২০৫ এবং ২০৬ মডেলে স্লাম ফিচার প্রথম যুক্ত করা হচ্ছে। এর ফলে ব্লুটুথের মাধ্যমে দ্রুত তথ্য বিনিময় করা সম্ভব।

এখনো এ দুটি মডেলের দাম চূড়ান্তভাবে নির্ধারণ করা হয়নি। তবে সম্ভাব্য দাম ৬২ ডলার (৩,৪৫০ রুপি)। এ বছরের ডিসেম্বরে অর্থাৎ চতুর্থ ত্রৈমাসিকের মধ্যেই এ মডেল দুটি দক্ষিণ এশিয়ার বাজারে প্রবেশ করবে।

বাংলাদেশ সময় ১৮২২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।