ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বে টেলিকম গ্রাহক ৬৬০ কোটিতে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২
বিশ্বে টেলিকম গ্রাহক ৬৬০ কোটিতে!

বিশ্বপ্রযুক্তির চেহারা যেমন দ্রুতই পরিবর্তন হচ্ছে। ঠিক এর বিপরীতে বাড়ছে বাণিজ্যিক অস্থিরতা।

এতে ২০১২ সালের মধ্যেই বিশ্বব্যাপী মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা পৌঁছবে ৬৬০ কোটিতে। তাই টেলিকম শিল্পের হার্ডওয়্যার এবং সফটওয়্যার শিল্পে সুস্থ মানোন্নয়নের ধারা অব্যাহত না থাকলে এ শিল্প ক্রমেই ঝুঁকির দিকে এগিয়ে যাবে। টেলিকম বিশেষজ্ঞেরা এমনই ধারণা দিয়েছেন।

এ ধারায় স্যামসাং আবারও নতুন করে পেটেন্ট মামলায় অভিযুক্ত হয়েছে। দাবি তুলেছে আরেক খ্যাতনামা সুইডিশ মোবাইল ফোন নির্মাতা এরিকসন। সংবাদমাধ্যম সূত্র এ দিয়েছে।

গত দুবছর ধরে চলে আসা বিতর্কের নিস্পতিত্ত না হওয়ায় অবশেষে এরিকসন মামলায় স্যামসাংকে অভিযুক্ত করেছে। এ নিয়ে স্যামসাং আবারও পেটেন্ট ঝামেলায় জরিয়ে পড়ল।

প্রসঙ্গত, বাণিজ্যিক সুসম্পর্ক এবং ব্যবসা প্রসারে এ দু শীর্ষ নির্মাতা ২০০১ সালে পেটেন্ট নিয়ে সমঝোতা চুক্তি সই করে। এ চুক্তি ২০০৭ সাল পর্যন্ত টেকসই হয়। কিন্তু এরপরই ফ্রেন্ডস শর্তে পেটেন্ট মামলা নিয়ে দু প্রতিষ্ঠানের মধ্যে টানাপোড়েন শুরু হয়।    

এদিকে ফ্রান্ড (ফেয়ার, রিজনেবল অ্যান্ড নন-ডিসক্রিমিরটরি) শর্তের অধীনে শিল্প রক্ষার কোনো ধরনের বৈধ সমঝোতা না হওয়ার অবশেসে দীর্ঘদিন ধরে চলে আসা সম্পর্কে ফাটল ধরে। এরই মধ্যে মামলা গড়িয়েছে আদালতে। বাণিজ্যিক সুসস্পর্ক এবং ভোক্তা স্বার্থ রক্ষায় এ দুটি প্রতিষ্ঠান যে সমঝোতা অব্যাহত রেখেছিল তা শেষ পর্যন্ত ভেস্তেই গেল।

স্যামসাংয়ের সঙ্গে পেটেন্ট মামলায় কোনো সমঝোতায় না পৌঁছতে পেরে আইনের দারস্থ হয় এরিকসন। যুক্তরাষ্ট্রের টেক্সাস জেলা আদালতে এ মামলা দায়ের করা হয়।

অবয়ব এবং টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের কারিগরি মানোন্নয়নে আন্তঃচুক্তি থেকে এখন বিচ্ছিন্ন হয়ে পড়েছে স্যামসাং আর এরিকসন। প্রসঙ্গত, এ মুহূর্তে অভিযোগকারী সুইডিশ নির্মাতা এরিকসনের ১০০টি বৈধ বাণিজ্যিক চুক্তির নিয়মে কাজ করছে। এ ছাড়াও আছে ৩০ হাজার পেটেন্টের মালিকানা।

বাংলাদেশ সময় ২২২৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।