ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের প্রধান ম্যাপিং কর্মকর্তা বরখাস্ত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২
অ্যাপলের প্রধান ম্যাপিং কর্মকর্তা বরখাস্ত

এবারে দীর্ঘ টানাপোড়েনের পর প্রধান ম্যাপিং কর্মকর্তাকে বরখাস্ত করল অ্যাপল। আইফোন-৫ মডেলে ম্যাপিং ত্রুটি থাকায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে অ্যাপল।

এমনকি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী টিম কুক এ জন্য ভোক্তাদের কাছে ক্ষমা প্রার্থনা করেন। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এ ছাড়াও অ্যাপল ম্যাপিং বিভাগের প্রধান রিচার্ড উইলয়ামসন এ ত্রুটির জন্য ক্ষমা চাইতে অস্বীকৃতি জানান। ফলে নির্বাহী প্রধান টিম কুকের সঙ্গে দূরত্ব তৈরি হয়।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার এবং টাম্বলার ছাড়াও জনপ্রিয় সামাজিক মাধ্যমে ম্যাপিং ত্রুটির কারণে ভুক্তভোগীরা সমালোচনার ঝড় তোলে। স্টিভ জবসের আমলে অ্যাপল কখনই এ ধরনের সমালোচনার তোপে পড়েনি। অবশেষে এ নিয়ে ভোক্তাদের কাছে এ অনাকাক্সিক্ষত ত্রুটির কারণে বিনীতভাবে ক্ষমা প্রার্থনা করেন টিম কুক।

স্টিভের সময়ে অ্যাপল টমটম এনভি (টমটু) ডিজিটাল ম্যাপ সেবা চালু করে। আর তা জনপ্রিয়ও হয়। এরই ধারাবাহিকতায় অ্যাপল ম্যাপিংকে আরও উন্নত করে আইফোন-৫ মডেলে সংযুক্ত করা হয়। কিন্তু কারিগরি ত্রুটির কারণে সুনামের বিপরীতে দুর্নামই সইতে হয় অ্যাপলকে।

এরই মধ্যে আইপ্যাড এবং আইফোনের জন্য গুগল ম্যাপিং সেবাকে ত্রুটিমুক্ত এবং মানোন্নত করে ঢলে সাজানোর কথা জানিয়েছে অ্যাপল। এ জন্য আইওস(৬) সংস্করণকে বাতিলও করা হয়েছে।

এবারে আইফোন-৫ মডেলের ম্যাপিং সেবায় ডাবলিন এয়ারপোর্টকে ভুল জায়গার প্রদর্শনের জন্য অ্যাপল সমালোচিত হয়। এ ছাড়াও বেশ কিছু ম্যাপিং ত্রুটির কারণে অ্যাপলকে শেষ পর্যন্ত এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে। এমনটাই বলছে নির্ভরযোগ্য গণমাধ্যম সূত্রগুলো।

বাংলাদেশ সময় ১৮২৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।