ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৪ কোটি ইউনিটে উইন্ডোজ ৮

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২
৪ কোটি ইউনিটে উইন্ডোজ ৮

দীর্ঘ বিরতির পর বাজারে এসেছে মাইক্রোসফটের নব্য ধারার অপারেটিং সিস্টেম উইন্ডোজ(৮)। এরই মধ্যে ৪ কোটি উইন্ডোজ(৮) বিক্রির রেকর্ড হয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

সদ্য উইন্ডোজ ইউনিটের প্রধান হয়ে আসা টামি রেলারের জন্য উইন্ডোজ(৮) একটি বড় চ্যালেঞ্জ। এ সংস্করণকে বাজারে ছড়িয়ে দিতে মাইক্রোসফট এ যাবৎকালের সবচেয়ে বেশি বিনিয়োগ করে। এ ছাড়াও উইন্ডোজ ব্লগে এ নিয়ে নিয়মিত তথ্য উপস্থাপন করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৬ অক্টোবর উইন্ডোজ(৮) বাজারে আসে। মাত্র দুমাসের ব্যবধানে ৪ কোটি লাইসেন্স বিক্রির রেকর্ড গড়েছে মাইক্রোসফট। এ মুহূর্তে উইন্ডোজ(৭) সংস্করণেই ওপরই উইন্ডোজ(৮) আপগ্রেড করা সম্ভব। এতে তেমন কোনো কারিগরি ত্রুটির সম্মুখীন হবে না গ্রাহকেরা।

তবে উইন্ডোজ(৮) নিয়ে ভোক্তা অভিযোগ বাড়ছে ক্রমাগত। এ ছাড়াও অপেক্ষাকৃত পুরনো পিসিতে উইন্ডোজ(৮) সহজে ব্যবহার করা যাচ্ছে না। উইন্ডোজ(৭) ইন্সটল আছে এমন পিসিতেই কাজ করছে উইন্ডোজ(৮)।

এদিকে পুরনো প্রসেসর আর অপেক্ষাকৃত দুর্বল র‌্যামের কারণে অনেক পিসিতে উইন্ডোজ(৮) ইন্সটলের পর কমপিউটারের গতি ধীর হয়ে যাচ্ছে। এমন অভিযোগও আছে ভোক্তাদের। সব মিলিয়ে উইন্ডোজ(৮) নিয়ে এখনও কিছুটা জটিলতা আর ভোক্তা অসস্তুষ্টি রয়েই গেছে।

বাংলাদেশ সময় ১৯০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।