ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের ব্যবহার বাড়ছে স্মার্টফোনে

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২
ইন্টারনেটের ব্যবহার বাড়ছে স্মার্টফোনে

শুধু কথা বলার জন্যই এখন মোবাইল ফোন ব্যবহার হচ্ছে না। এ কথা সবারই জানা।

তবে এ বক্তব্যের সত্যতা যাচাই করতে যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টার একটি জরিপ পরিচালনা করে।

এ জরিপে উঠে আসে, যুক্তরাষ্ট্রে ৮৫ ভাগ মানুষ মোবাইল ফোন ব্যবহার করছেন। এদের মধ্যে ৫৬ ভাগ  ব্যবহারকারী মোবাইলের মাধ্যমে ইন্টানেট ব্যবহার করছেন। এ ছাড়াও বিশ্বে যেকটি বিষয় জনপ্রিয়তা পাচ্ছে এর মধ্যে মোবাইল ফোন অন্যতম।

তাদের এ গবেষণা কার্যক্রমটি পরিচালিত হয় মার্চ থেকে আগস্ট পর্যন্ত। প্রায় ৪ হাজার ৫০০ মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর এ জরিপ পরিচালনা করা হয়। তবে এ গবেষণায় উল্লেখ ছিল না কত ভাগ স্মার্টফোন ব্যবহারকারী ইন্টারনেট ব্যবহার করছেন। যদিও পিউ রিসার্চ সেন্টারের একটি গবেষণায় বের হয়ে এসেছে  এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের ৪৬ ভাগ তরুণ স্মার্টফোন ব্যবহার করছেন।

এ গবেষণার ফলাফলে প্রযুক্তিবোধ্যরা খুব একটা উৎসাহিত হতে পারছেন না। কারণ গত বছর একই গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৮৩ ভাগ মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। সুতরাং গত বছরের তুলনায় এ বছর খুব বেশি ব্যবহারকারী বৃদ্ধি পায়নি।

এরপরও পিউ কর্তৃপক্ষ যথেষ্ট আশাবাদি। প্রতিবেদনে উল্লেখ, মানুষ এখন মোবাইল ফোনেই ইমেইল করছেন এবং অনলাইনে বন্ধুর সঙ্গে যোগাযোগ করছেন। কবছর আগে ২০০৮ সালেও এর সংখ্যা ছিল মাত্র ২৫ ভাগ। এখন তা বেড়ে ৫৬ ভাগে দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময় ২২০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।