ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনেই ত্বকের পরীক্ষা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১২
স্মার্টফোনেই ত্বকের পরীক্ষা

২০১২ সালের পুরোটা সময়জুড়ে চলেছে স্মার্টফোনের উন্মাদনা। এখন চলছে স্মার্টফোনের বহুমাত্রিক বৈশিষ্ট্য আত্মপ্রকাশের সময়।

আর তাই জাপান জানিয়ে দিল এখন থেকে স্মার্টফোনেই পরীক্ষা করে নেওয়া যাবে ত্বকের চারিত্রিক গুণাগুণ। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

ত্বকের এ পরীক্ষায় ব্যবহৃত হবে হাডা মেমোরি প্রোগ্রাম। নারীরা একটি বিশেষ আদলের স্কিন পেপার গালে স্পর্শ করা মাত্রই তা ছবি আকারে স্মার্টফোনের হাডা মেমোরিতে চলে যাবে। এরপর স্মার্টফোন স্বয়ংক্রিয়ভাবেই রিপোর্ট প্রদান করবে।

জাপানের শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা ফুজিৎসু সূত্র জানিয়েছে, সামাজিক নেটওয়ার্কে রূপের গুণাগুণ নিয়ে ব্যাপক নারী আড্ডা জমে। এ থেকেই তথ্য নিয়ে ফুজিৎসু এ ধরনের সেবা দিতে প্রোগ্রাম তৈরি করেছে। ফলে এখন থেকে ঘরে বসেই ফোনের মাধ্যমে ত্বকের অবস্থা জেনে নেওয়া যাবে।

এ জন্য একটি ছিদ্রবিশিষ্ট খুদে কার্ড (১৫ মিলিমিটার) সিস্টেম আকারে সহায়ক ভূমিকা রাখবে। আর স্মার্টফোনের ক্যামেরা তোলা ছবি পর্যবেক্ষণ করে রিপোর্ট দেবে স্মার্টফোন। এতে একদিকে যেমর ত্বকের তাৎক্ষণিক অবস্থা জেনে নেওয়ার সুযোগ তৈরি হবে। তেমনই ত্বকের জন্য প্রয়োজনীয় পণ্যের বাজার বিপণনে নতুন কৌশল হবে এটি। এমনটাই বলছেন সংশ্লিষ্ট গবেষকেরা।

বাংলাদেশ সময় ১৯২১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।