ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কালারের মালিকানায় অ্যাপল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১২
কালারের মালিকানায় অ্যাপল

বেশ আগ থেকেই গুঞ্জন রটেছিল কালার ল্যাবের মালিকানা যাচ্ছে তথ্যপ্রযুক্তি জায়েন্ট অ্যাপলের হাতে। বিষয়টির অস্পষ্টতা এখন অনেকটা স্পষ্ট হয়ে উঠেছে।

কালারের নিজস্ব প্রকৌশলীই এই ঘটনার রহস্য জনসম্মুখে এনেছে।

অ্যাডম উইদারস্পুন নামের কালারের সাবেক প্রকশৌল প্রতিষ্ঠানের মালিকানা অ্যাপলের হাতে যাওয়াকে কেন্দ্র করে আদালতে মামলা ঠুকেছে। তিনি নিশ্চিত করেছেন কালারের কিছু প্রকৌশল এবং গুরুত্বপূর্ণ সম্পদ অ্যাপল কিনে নিয়েছে।
যদিও এ মুহূর্তে কালারের সঠিক পথেই প্রতিষ্ঠান পরিচালনার বিষয়টি দৃশ্যমান। কিন্তু উদ্ভুত উত্তেজনাকর পরিস্থিতিকে সহজেই এড়িয়ে যেতেও পারবেনা কালার এমন মন্তব্য করছে আলোচকরা।

উল্লেখ্য, প্রযুক্তিপ্রতিষ্ঠান দুটির মধ্যে গোপনীয়ভাবে লেনদেনের বিষয়টি অ্যাডামের বরাত দিয়ে প্রকাশ করে তথ্যপ্রযুক্তি ওয়েবসাইট টেকক্রাঞ্চ। যাতে বলা হয় প্রতিষ্ঠানের মধ্যে নাটকীয় ঘটনা চলছে। এছাড়াও কালারের বেশ কিছু প্রকৌশল এবং মূল্যবান সম্পদ চলে যাচ্ছে অ্যাপলের দিকে। কি পরিমান অর্থের বিনিময়ে এই লেনদেন হয়েছে তা উল্লেখ না হলেও আনুমান তথ্য হিসেবে প্রায় ১ কোটি ডলারে লেনদেন হয়েছে।

এছাড়া সাক্ষ্য প্রমাণাদী কঠিনভাবে নিশ্চিত করছে কালারের সিইও বিল এনগইয়ান এ বছরের সেপ্টেম্বরে অ্যাপলের সাথে এই লেনদেন করে। যার মধ্যে প্রকৌশলের সংখ্যা ছিল ২০ জন। যার মধ্যে অ্যাডাম মাত্র একজন যিনি বাদ পড়বে সেই তালিকা থেকে।

আরো বলা হয়েছে, যে পক্রিয়াই লেনদেন সম্পন্ন হয়েছে তা অনেকটা মনোযোগ কাড়ার মতো।

প্রসঙ্গত, ২০০৯ সালে অ্যাপল এনগাইয়ানের প্রথম কোম্পানি লালা ৮০ ডলার মিলিয়নে কিনে নেয়। কালার ল্যাব যে সময় সিকৈয়া ক্যাপিটাল, বেইন ক্যাপিটাল এবং সিলিকন ভ্যালি ব্যাংকের পরিচালনায় তার সুনামক্ষুন্ন ৪১ মিলিয়ন তহবিল গ্রহণ করে। এছাড়া প্রতিষ্ঠানটির ৬টি অমিমাংশিত পেটেন্ট ছিল। পেটেন্টগুলোর মধ্যে আছে বহুবিধ পণ্যে সেবা বিনিময়। ধারণা মতে, উক্ত নিস্পত্তির দায়ভার অ্যাপলের ।

এদিকে কালারের ওয়েবসাইটের বিবৃতিমূলক বিজ্ঞপ্তি অনুযায়ী এই ডিসেম্বরের শেষে চুড়ান্তভাবে অ্যাপস স্থানভুক্ত করা হবে।

বাংলাদেশ সময: ০৯৩৫ ঘন্টা, ০১ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।