ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রস্তুত হচ্ছে উইন্ডোজ ৮ সার্ফেস ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১২
প্রস্তুত হচ্ছে উইন্ডোজ ৮ সার্ফেস ট্যাব

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের পুরো সুবিধাযুক্ত সার্ফেস ট্যাবলেট, আর মাত্র ১ মাস বাদে সংগ্রহে থাকছে। সম্প্রতি মাইক্রোসফট তার নিজস্ব পণ্যটি সম্পর্কে এমনই ঘোষণা দিয়েছে।

প্রথমত অর্থাৎ আসছে জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের বিপণীকেন্দ্র হতে ব্যবহারকারীরা বিশেষ সুবিধা সম্বলিত সার্ফেস সংগ্রহ করতে পারবে কিন্তু অন্যান্য বাজারগুলোতে পণ্যটি কবে নাগাদ প্রবেশ করছে সে বিষয়ে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। দাম নির্ধারণ হয়েছে ৮৯৯ ডলার যা পাউন্ডে ৫৬০ এবং এর চেয়ে বেশি পড়বে।

বর্তমানের সার্ফেসে অপর্যাপ্ত বৈশিষ্ট্যযুক্ত উইন্ডোজ আরটি যুক্ত। যার ফলে ডেস্কটপ এবং ল্যাপটপে লেখা অ্যাপলিকেশনের প্রয়োগ করা যায়না। কিন্তু নতুন সার্ফেসে সেইসব কাজ করা যাবে বলে নিশ্চিত তথ্য দিয়েছে মাইক্রোসফট।

উল্লেখ্য, লক্ষ্য করলে দেখা যায় মাইক্রোসফটের সাম্প্রতিক বিবৃতির নির্ধারিত মূল্য অনুযায়ী দাম ঘোষণা হয়েছে। যা প্রো সংস্করণযুক্ত আলট্রাবুকের ক্ষেত্রেও একই । ৮৯৯ ডলার দাম স্টাইলাস বা কলমসহ তবে স্পর্শক-সক্রিয় কিবোর্ড কভার আলাদাভাবে কিনতে হবে। দাম পড়বে ১২০ ডলার যা পাউন্ডে ৭৫। আর টাইপিং সুবিধাযুক্ত কভারের দাম ১৩০ ডলার পাউন্ডে পড়বে ৮১।

এছাড়াও জানানো হয়েছে ইন্টেলের কোর আই৫ প্রসেসরে আনা হবে প্রো ভার্সনের সার্ফেস। নির্মাতা সুত্র মতে আরটি ভার্সনের কার্য বৈশিষ্ট্যগুলো নজরে রেখে এর গ্রাফিক্সের গুণগত মান উন্নত করা হবে।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘন্টা, ০১ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।