ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলকে হারাতে মাইক্রোসফটের ক্রিসমাস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১২
গুগলকে হারাতে মাইক্রোসফটের ক্রিসমাস

বাণিজ্যিক অগ্রগতির লক্ষ্যে ক্রিসমাসকে সুযোগ হিসেবে ব্যবহার করছে মাইক্রোসফট। খ্রীষ্ট্রানদের ধর্মীয় উৎসব উপলক্ষে যুক্তরাষ্ট্রের বাজার এখন সরগরম।

সুত্র মতে, বাজারের জমানো মানুষগুলোকে নিজমুখী করতে অভিনব পরিকল্পনা শুরু করছে মাইক্রোসফট। যেহেতু যুক্তরাষ্ট্রের ক্রেতাদের কেনাকাটার নির্দেশনায় এখন কাজ করছে গুগলের সার্চ ইঞ্জিন। যে কারণে গুগলকে পরাজিত করে সার্চ ইঞ্জিন বিং’কে উপরে তুলতে এ চেষ্টা।

সুত্র মতে, গত বুধবার থেকে ক্রিসমাস কেনাকাটার প্রচারণায় বুদ্ধির প্রয়োগ করছে সফটওয়্যার জায়েন্ট।

গুগলও তার এ কার্যক্রমকে ফলদায়ক করতে সার্চ ইঞ্জিনকে একান্তভাবে নিয়োজিত করেছে। পণ্য বিপণনকারীদের পরিশোধের ভিত্তিতে সার্চ ইঞ্জিনের কেনাকাটার তালিকায় নাম লেখাতে হবে।  

এদিকে মাইক্রোসফট বিজ্ঞাপনে দৃঢ়ভাবে দাবি করেছে এটি প্রলোভনের অভিনব পদ্ধতি। গুগলের দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতিপূর্ণ ওয়েবের অধিক নির্ভরযোগ্য ফলাফল প্রদান যা গ্রাহকদের আস্থা ভঙ্গ করবে। গ্রাহকরা গুগলের শপিং সংক্রান্ত অনুসন্ধান সেবা তথ্যে যদি আস্থা রাখে তবে সমস্যা মুখী হবে। তাই সাবধানতার লক্ষ্যে ‘স্ক্রগল্ড’ শব্দটির দিকে দৃষ্টিরোপ করেছে মাইক্রোসফট।

বার্তাটি এনবিসি এবং সিএনএন টিভির বাণিজ্যিক বিরতি এবং নিউইয়র্ক টাইমস, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এবং ওয়াশিংটন পোষ্টে উল্লেখযোগ্য করে প্রকাশ করার কথাও রয়েছে। শুধু তাই নয় বিলবোর্ড এবং অনলাইন, স্ক্রগল্ড ডট কমেও এটি দেখা যাবে।

বিশেষজ্ঞরা ধারণা করছে, তীব্র বক্তব্যের জের ধরে ইতিমধ্যে বিশ্বের সবচেয়ে সুপরিচিত এবং শক্তিশালী প্রযুক্তি প্রতষ্ঠানের মধ্যে তুমুল বিরোধের সৃষ্টি হয়েছে।

বর্তমানে অনলাইন অনুসন্ধানের শীর্ষ ক্ষমতাশালী গুগলের সার্চ ইঞ্জিন আর বিং’র অবস্থান দিতীয়।

অন্যদিকে মাইক্রোসফটের অফিস এবং উইন্ডোজ সফটওয়্যার পার্সোনাল কম্পিউটারের প্রধান উপকরণ। গুগলও সেদিকে গুরুত্ব দিয়ে পিসিতে ওয়েব ভিত্তিক সেবা এবং স্মার্টফোন ও ট্যাবলেট পণ্যে অ্যান্ড্রুয়েডের বাজারে রেকর্ড গড়তে উৎপাদন অব্যাহত রেখেছে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘন্টা, ০১ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।