ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি আন্দোলনে ঢাবি আইটি সোসাইটি

মনোয়ারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১২
আইসিটি আন্দোলনে ঢাবি আইটি সোসাইটি

ঢাকা: একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তি নির্ভর ক্যাম্পাস গড়তে না পারলে টেকসই ও উন্নত শিক্ষা সম্ভব নয়—এই বোধটি আমার ছিল। ফলে প্রাণচঞ্চল প্রিয় ক্যাম্পাস প্রযুক্তির ছোয়াঁয় পাল্টে দিতে নানা চিন্তা মাথায় ঘুরপাক খেতো।

মনে হতো একটু উদ্যোগ নিলেই ওয়াইফাই কানেকশনের গতি আরেকটু বাড়িয়ে দেওয়া যায়। হয়তো চেষ্টা করলেই অনলাইনে ফলাফল প্রকাশ করতে পারে বিভাগগুলো, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলেই সবকিছু অনলাইনে দেওয়া যায়।

মনে মনে ভাবতাম, প্রতিটি শিক্ষার্থী ভর্তির সময়ে একটি ল্যাপটপ পেতে পারে, মাসে মাসে শোধ হবে সুদহীন ব্যাংকঋণের টাকা। ইচ্ছে ছিল প্রযুক্তিজ্ঞানবঞ্চিত প্রতিটি নতুন শিক্ষার্থী বিনামূল্যে পাবে মৌলিক কম্পিউটার প্রশিক্ষণ। মূলত এসব ভাবনার ইতিবাচক সমষ্টিই ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস) গঠনে ভূমিকা রেখেছে।

এভাবেই তথ্যপ্রযুক্তি খাতে জাতীয় লক্ষ্য অর্জনের অঙ্গীকার নিয়ে যাত্রা শুর করা সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির (ডিইউআইটিএস) শুরুর গল্প বাংলানিউজকে জানান সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান।

ইমরান বলেন, “বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত এ সংগঠন প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি জ্ঞান বৃদ্ধিতে এবং তথ্য-প্রযুক্তিবান্ধব ক্যাম্পাস গঠনে গত এক বছর ধরেই কর্মশালা, বিষয়ভিত্তিক ই-আড্ডা, সেমিনার, গোলটেবিল বৈঠক, প্রযুক্তি উৎসব, আন্তঃহল কুইজ ও অনলাইন আইডিয়া প্রতিযোগসহ শিক্ষার্থীদের সচেতনতামূলক বিভিন্ন উদ্যোগ নিয়েছে। ”

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি ঢাবির আরসি মজুমদার মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু হয় সংগঠনটির। সেদিন আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এ উদ্যোগকে স্বাগত জানান।

প্রতিষ্ঠার পর থেকেই ঢাবিতে শিক্ষার্থীদের প্রযুক্তিজ্ঞান বৃদ্ধিতে সংগঠনটি নানা উদ্যোগ নিয়েছে। গত জুলাইয়ে শিক্ষার্থীদের মাঝে ‘সাইবার ক্রাইম’ বিষয়ে সচেতনতা তৈরিতে র‌্যাবের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) উইং এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) সহায়তায় একটি কর্মশালার আয়োজন করে সংগঠনটি। সেখানে শীক্ষার্থীরা ফেসবুক, মোবাইলফোন কিংবা ইন্টারনেট কেন্দ্রিক অপরাধে র‌্যাব এবং প্রশাসনের সহযোগিতা পাওয়ার উপায় এবং করণীয় সম্পর্কে হাতে কলমে শিক্ষা নেয়।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১২
এমআই/আরআর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।