ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল প্রদর্শনীর চূড়ান্ত প্রস্তুতি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১২
ডিজিটাল প্রদর্শনীর চূড়ান্ত প্রস্তুতি

দেশের অন্যতম কমপিউটার মার্কেট মাল্টিপ্ল্যান কমপিউটার সিটি সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৬ষ্ঠ ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১২’ শীর্ষক প্রদর্শনী। আগামী ১৯ ডিসেম্বর এটি শুরু হবে।

সূত্র এ তথ্য দিয়েছে।

এ উপলক্ষে ১ ডিসেম্বর শনিবার প্রদর্শনীর লোগো উন্মোচন এবং প্রাক-সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি ও ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১২ পর্বের আহ্বায়ক তৌফিক এহেসান। এ ছাড়াও প্রদর্শনীর আয়োজন সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো হয়।

প্রসঙ্গত, ৬ষ্ঠবারের মতো আয়োজিত এ ডিজিটাল আইসিটি ফেয়ারের এবারের প্রতিপাদ্য ‘বি দ্য চেঞ্জ, স্মার্ট গ্রিন নাও’। বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয় রোধ এবং সবুজ পৃথিবী সমুন্নত রেখে তথ্য যোগাযোগ প্রযুক্তিকে সার্থকভাবে ব্যবহারের বিষয়ে জনসচেতনতা বাড়াতে বিশেষ গুরুত্বারোপ করে।

গত বছর এ প্রতিপাদ্য ছিল ‘গো গ্রিন উইথ আইসিটি’। এ বিষয়ে সচেতন মহলের কাছে ব্যাপক প্রশংসিত হওয়ায় এ বছরও তথ্য যোগাযোগ প্রযুক্তিকে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়ার প্রত্যয়ের সঙ্গে সবুজ পৃথিবী গড়তে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানাতেই এ প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে।

তৌফিক এহেসান ঘোষণা করেন, দেশের কোনো মেধাবী বিজ্ঞানী যদি পরিবেশবান্ধব কোনো প্রযুক্তি উদ্ভাবন করে তা বাজারজাত করার জন্য তাদের সহায়তা চান। তবে সেই প্রযুক্তিপণ্যকে মাল্টিপ্ল্যান কমপিউটার সিটির মাধ্যমে সারাদেশে পরিচিত করার দায়িত্ব নেবেন তারা। এ ছাড়াও রাজধানী এবং আশেপাশে বৃক্ষরোপণের পরিকল্পনার কথাও জানান তিনি।

সম্মেলনে তিনি বলেন, ‘এবারের প্রদর্শনীকে কেন্দ্র করে আইটি ব্যবসায়ীরা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। এ প্রদর্শনী বাংলাদেশের শীর্ষ আইসিটি পণ্য আমদানীকারক ও ব্যবসায়ীরা বিশ্বের মানসম্পন্ন ব্র্যান্ডের লেটেস্ট প্রযুক্তি প্রদর্শন করবেন।

এ বছরের শেষ ও নতুন বছরের শুরু হওয়ায় সারা বিশ্বে বছরের সবশেষ টেকনোলজিগুলো মিলবে এখানে। প্রতিটি প্রযুক্তিপণ্যে থাকছে বিশেষ ছাড় ও আকর্ষণীয় উপহার। এতে স্বল্পমূল্যে পাওয়া যাবে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ কমপিউটার, ডিজিটাল ক্যামেরা, এলসিডি মনিটর, টিভিকার্ড, পেনড্রাইভ, মেমোরি কার্ডসহ নানা প্রযুক্তিপণ্য।

প্রসঙ্গত,ম শীতাতপ নিয়ন্ত্রিত তৃতীয় থেকে ১০ তলা পর্যন্ত ৯৬ হাজার বর্গফুট এলাকাজুড়ে বিস্তৃত মাল্টিপ্ল্যান কমপিউটার সিটি সেন্টার দেশের আইসিটি পণ্যের চাহিদার শতকরা ৬০ ভাগ সরবরাহ করা হয়।

৬ দিনব্যাপী এ প্রদর্শনীতে অংশগ্রহণ করবে দেশের বৃহত্তম আইসিটি মার্কেটের ৪৫০ থেকে ৫০০টি আইটি প্রতিষ্ঠান। বিশেষ আয়োজনে থাকছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সেলিব্রিটিদের প্রদর্শনী পরিদর্শন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে প্রবেশ এবং প্রদর্শনী পরিদর্শনের ব্যবস্থাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়াও প্রদর্শনীতে প্রবেশ টিকেটের ওপর র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। প্রদর্শনীর ব্যাপারে অবহিত করার জন্য আগামী ১৭ ডিসেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আরেকটি সাংবাদিক সম্মেলন করা হবে। এরপর আয়োজক কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে প্রদর্শনীর লোগো উন্মোচন করা হয়।

এ সম্মেলনে ছিলেন মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক ও প্রদর্শনীর সদস্য সচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, সাংগঠনিক সম্পাদক এসএম ওয়াহিদুজ্জামান, নজরুল ইসলাম হাজারী, মীর রফিকুল ইসলাম (বিল্লু), এস এম আনোয়ার আয়ুব, এ সালাম, মো. কামাল হোসেন এবং মো. রাশেদ আলী ভুইয়া প্রমুখ।

বাংলাদেশ সময় ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১,২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।