ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এ বছরই নোটবুক প্রকাশ করবে গুগল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
এ বছরই নোটবুক প্রকাশ করবে গুগল

এ মাসের শেষদিকে ক্রোম অপারেটিং সিস্টেমযুক্ত নোটবুক উন্মোচনের ঘোষণা দিয়েছে গুগল। ক্রোম ব্রাউজারে নিয়ন্ত্রিত এ নোটবুক গুগল উদ্ভাবিত পণ্য তালিকায় সবচেয়ে বেশি আলোচিত।

তবে নতুন আসা এ পণ্য আপাতত সাধারণ ব্যবহারকারীদের নাগালে আসছে না।

এ পণ্যের মানোন্নয়নে গুগল গত এক বছর থেকে কাজ করে আসছে। এ মুহূর্তে ল্যাপটপ বিশ্বে গুগলের আসন্ন ল্যাপটপ ঘিরে তৈরি হয়েছে নানা উৎকণ্ঠা। আন্তর্জাতিক ব্র্যান্ড পণ্য বিক্রেতারা অচিরেই এ নোটবুক পেতে পারেন।

গুগল অবশ্য ক্রোমযুক্ত এ নোটবুক এ বছরের মধ্যভাগেই প্রকাশ করার কথা জানিয়েছিল। গুগলের পণ্য ব্যবস্থাপনার সহসভাপতি সানডার পিকহাই অনুষ্ঠিত ‘কমপিউটেক্স২০১০’ প্রদর্শনীতে জানিয়েছিলেন এ বছরের শেষভাগেই গুগল তাদের নোটবুক প্রকাশে কাজ করে যাচ্ছে।

ক্রোম অপারেটিং সিস্টেমযুক্ত নোটবুক এবং নেটবুক এখন প্রকাশের অপেক্ষায় আছে। এ দুটি পণ্যতেই ক্রোম ওএস পূর্ণভাবে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে।

অন্য সব ল্যাপটপ নির্মাতাদের তুলনায় গুগল নিজেই তার উদ্ভাবিত নোটবুকে ক্রোম ওএস ব্যবহার করেছে। উল্লেখ্য, গুগলের ক্রোম নোটবুক এআরএম চিপসেট যুক্ত।

নির্মাতা সূত্র জানিয়েছে, গুগলের এ নোটবুক তৈরিতে কাজ করছে ইনভেনটেক। প্রথম পর্যায়ে ন্যূনতম ৬০ থেকে ৭০ হাজার নোটবুক তৈরিতে কাজ ইনভেনটেক কাজ করবে।

উল্লেখ্য, প্রথমেত ক্রোমযুক্ত নোটবুক উন্মোচন করবে গুগল। এরপর খ্যাতনামা অন্য দু নোটবুক নির্মাতা অ্যাসার ও এইচপি ক্রোমযুক্ত নোটবুক প্রকাশ করবে। অ্যাসার এবং এইচপি আসছে ডিসেম্বরেই ক্রোম নোটবুক প্রকাশ করবে বলে সূত্র জানিয়েছে।

যদিও প্রথম ক্রোমযুক্ত নোটবুক উন্নয়নে এক বছর মোটেও যথেষ্ট সময় নয়। তবুও তুলনামূলক ক্রুটিমুক্ত হয়েই বাজারে আসছে ক্রোমযুক্ত প্রথম নোটবুক। আর এর সাফল্য সময়ই বলে দেবে বলে নির্মাতা সূত্র জানিয়েছে। এরপর একে একে অন্য সব নোটবুক নির্মাতাই ক্রোমযুক্ত নোটবুকের মানোন্নয়নে কাজ শুরু করবে। ভোক্তারাও পাবেন নিত্যনতুন আধুনিক সেবাযুক্ত ফিচার।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।