ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশি ফ্রিল্যান্সারদের ১ কোটি ২০ লাখ ডলার আয়

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১২
দেশি ফ্রিল্যান্সারদের ১ কোটি ২০ লাখ ডলার আয়

এ বছর অনলাইন জনপ্রিয় মার্কেটপ্লেস ওডেস্ক থেকে বাংলাদেশি কনট্রাকটররা (ফ্রিল্যান্সাররা) আয় করেছেন ১ কোটি ২০ লাখ ডলার।

অন্য সব মার্কেটপ্লেসগুলো থেকে বাংলাদেশি কনট্রাকটররা যে পরিমাণ টাকা আয় করেছেন, এটি তার চেয়ে তিনগুণ বেশি।

এমনটাই জানিয়েছেন ওডেস্কের আন্তর্জাতিক বিপণন বিভাগের প্রধান অ্যালি বসাক রাসেল।

৫ ডিসেম্বর বুধবার ওডেস্কে যেসব বাংলাদেশি ক্লায়েন্ট কনট্রাকটরদের কাজ দিচ্ছে তাঁদের জন্য আয়োজিত বিশেষ অনুষ্ঠানে এ তথ্য দেওয়া হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওডেস্কের শীর্ষ ৩০ বাংলাদেশি ক্লায়েন্ট।

বাংলাদেশে এ আয়োজন সম্পর্কে অ্যালি বসাক রাসেল জানান, বাংলাদেশি মেধাবি উদ্যোক্তা এবং ব্যবসায়ীদের সঙ্গে সাক্ষাৎ করা বেশ আনন্দদায়ক। বাংলাদেশিদের জন্য সার্বক্ষণিক সহযোগিতা রাখতে চাই। অচিরেই বাংলাদেশে আরও কিছু অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানানো হয়।

ওডেস্ক বাংলাদেশের কান্ট্রি অ্যামবাসাডর মাহমুদ হাসান সানি জানান, এ মুহূর্তে ওডেস্কে বাংলাদেশের অবস্থান তৃতীয়। অনেক মেধাবি তরুণ বর্তমানে ওডেস্কে কাজ করছেন। শুধু নভেম্বরে সফটওয়্যার, ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটিরোল ক্যাটেগরিতে বাংলাদেশি ১ হাজার ৮০০ কনট্রাকটর ৫৭ হাজার ঘণ্টা কাজ করেছেন।

এখন সফটওয়্যারের এবং প্ল্যাগইন ডেভেলপমেন্ট বাংলাদেশি কনট্রাকটরদের মধ্যে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা একটি কর্মক্ষেত্র। এ বছরের তৃতীয় প্রান্তিকে জনপ্রিয় হয়ে ওঠা কর্মক্ষেত্রের মধ্যে আছে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন, কপিরাইটিং এবং ইমেইল মার্কেটিং।

এ অনুষ্ঠানে অংশগ্রহণকারী অধিকাংশ ক্লায়েন্টই ওডেস্কে ৪ বছরেরও বেশি সময় ধরে কনট্রাকটরদের কাজ দিচ্ছেন। এতে ওডেস্কের নতুন কিছু ফিচার ক্লায়েন্টদের সামনে তুলে ধরা হয়। একই সঙ্গে কনট্রাকটরদের হায়ার করার জন্য কিছু বেস্ট প্র্যাকটিস এবং কারিগরি কৌশল সম্পর্কে অবহিত করেন অ্যালি বসাক।

বাংলাদেশ সময় ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।