ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডের বিশেষ আয়োজন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১২
ডিজিটাল ওয়ার্ল্ডের বিশেষ আয়োজন

দেশি বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এবং তরুণ, শিক্ষার্থী ও আইসিটি প্রফেশনালদের মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে ডিজিটাল ওয়ার্ল্ডে সেমিনার, সম্মেলন ও কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে দেশি বিদেশি প্রায় ১৩০ জন বক্তা অংশ নিচ্ছে।



তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক আসরের দিতীয় দিন ৭ ডিসেম্বর  ক্লাউড কম্পিউটিংয়ের বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয় নিয়ে আলোচনা করবে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। ক্লাউড ক্যাম্পে ওপেন স্টেক, বিগ ডেটা, ক্লাউড নিরাপত্তা, মোবাইল অ্যাপলিকেশন সহ এর বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা হবে। এ আয়োজনের সহযোগিতায় রয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ক্লাউড ক্যাম্প।  

এ দিনই দেশিয় ফ্রিল্যান্সারদের পথ নির্দেশনা, উৎসাহ ও দিকনির্দেশনা দেওয়ার লক্ষ্যে দিনব্যাপী অনুষ্ঠিত হবে ফ্রিল্যান্সিং সম্মেলন। গত বছরের ই-এশিয়াতে প্রথম ফ্রিল্যান্সিং কর্মশালা হয়। দিতীয়বারের এ আয়োজনে  যোগ দিবেন আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তিবিদ ও ফ্রিল্যান্সিং সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহী ও প্রধানরা।

এছাড়া নতুন উদ্যেক্তাদের জন্য থাকছে উদ্যোক্তা সম্মেলন, সার্টিফিকেশন কোর্স, উদ্যোক্তা মেলা, তথ্য-প্রযুক্তি নির্ভর নতুন পণ্য বা সেবা চালুর ঘোষণাসহ বিভিন্ন উদ্যোগ। দেশি-বিদেশি উদ্যোক্তাদের অংশগ্রহণে থাকছে ‘ডিজিটাল এন্টারপ্রেনার কনফারেন্স’।  

৮ ডিসেম্বর দুপুরে ‘চিলড্রেন ডিজিটাল ওয়ার্ল্ড’ শীর্ষক অনুষ্ঠানে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা নিজেদের ভাবনায় ডিজিটাল জগতকে তুলে ধরবে। এতে বক্তা ও সঞ্চালক হবে শিশুরাই। পাশাপাশি শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকছে অনুষ্ঠান । শিক্ষার্থীরা ব্যক্তিগত কিংবা বিদ্যালয় থেকে দলগতভাবে অংশ নিতে পারবে।
এছাড়া শিশুদের জন্য তৃতীয় প্রজন্মের মোবাইল ফোন, রোবট, বিভিন্ন ধরনের সফটওয়্যার দেখার ও ব্যবহারের সুযোগের ব্যবস্থা রাখা হয়েছে এ আসরে। দেশের বিভিন্ন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্ভাবিত  প্রকল্প, রোবট ও দেশিয় গেমস প্রদর্শিত হবে ডিজিটাল ওয়ার্ল্ডের এক্সপেরিয়েন্স জোনে। এক্সপেরিয়েন্স জোনে দর্শনার্থীরা উন্মুক্ত ইন্টারনেট সেন্টার ও হাইটেক এক্সপেরিয়েন্স সেন্টার ব্যবহারের সুযোগ পাবে।

‘টেইক ব্যাক দ্য টেক’ নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তি অপরিহার্য বিষয়টিকে লক্ষ্যে রেখে আন্তর্জাতিক প্রচারণায় বাংলাদেশ পর্ব শুরু হবে । এতে বিভিন্ন দেশের বিশেষজ্ঞ ও প্রতিনিধিরা অংশ নেবেন।
উল্লেখ্য, ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ ডিসেম্বর কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী ৩ দিনের এই আন্তর্জাতিক প্রযুক্তির আসরের উদ্বোধন করেন । তথ্যপ্রযুক্তি ভিত্তিক প্রায় ৬০টি বেসরকারি, ২৭টি মন্ত্রণালয় (বিভাগ) ও আন্তর্জাতিক ষ্টল এতে অংশ নিয়েছে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত চলবে। বিনামূল্যে প্রবেশের সুযোগ রয়েছে।  

এ আয়োজনের বিস্তারিত তথ্য জানা যাবে www.digitalworld.org.bd ওয়েবসাইটে। এছাড়া ফেসবুকের facebook.com/Digital.World.Bd.2012 ফ্যান পেইজেও  পাওয়া যাবে তথ্য।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘন্টা, ০৭ ডিসেম্বর, ২০১২
সম্পাদনা : সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।