ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডে রূপকথার জামদানি

শেরিফ সায়ার, বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১২
ডিজিটাল ওয়ার্ল্ডে রূপকথার জামদানি

ঐহিত্যবাহী ঢাকাই জামদানির নিত্যনতুন সব ডিজাইনের শাড়ি, সেলোয়ার কামিজ, ওড়না এবং পাঞ্জাবী এখন সরাসরি পাওয়া যাচ্ছে অনলাইন স্টোরে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ ডিসেম্বর থেকে তিনদিনব্যাপী অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ডে রূপকথা জামদানির বিশেষ স্টলে প্রদর্শনী করছে।

ডিজিটাল ওয়ার্ল্ডে আগত দর্শকদের নিজেদের সেবা সম্পর্কে তথ্য দিচ্ছে রূপকথা জামদানি।    

রূপকথার উদ্যোগে শুরু হয়েছে জামদানির জন্য বিশেষ এ অনলাইন স্টোর। রূপকথার মুখপাত্র বাংলানিউজকে জানান, চিরায়ত বাংলার ঐতিহ্যের ইতিহাস, বাঙালির নিজস্বতা আছে জামদানিতে। শুধু পৃষ্ঠপোষকতার অভাবে হারিয়ে যাচ্ছে  জামদানির ঐতিহ্য।

এ ছাড়াও সঠিক প্রচার এবং উদ্যোগের ঘাটতি, সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা এবং তথ্যের অভাবে এ সময়ের জামদানির ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে নতুন প্রজন্ম বলতে গেলে কিছুই জানে না।

তথ্যের অবাধ দ্বারমুক্ত করার লক্ষ্যে রূপকথা শুরু করেছে রুপকথাজামদানি ডটকম (http://rupkothajamdani.com) নামের অনলাইন স্টোর। এ ছাড়াও রূপকথা জামদানি বর্তমানে সোশ্যাল মিডিয়া, ই-কমার্স এবং ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে বর্তমান প্রজন্মর কাছে পৌঁছে দিচ্ছে জামদানির তথ্য সেবা।

রূপকথা অনলাইন স্টোরের মাধ্যমে সবাই নিজের পছন্দমত শাড়ি, সেলোয়ার কামিজ, ওড়না এবং পাঞ্জাবী ক্রয় করতে পারবেন। নিজের পছন্দের ডিজাইনে শাড়ি তৈরির অর্ডারও দেওয়া যাবে রুপকথাকে।

আর্থিক লেনদেন বিকাশে কিংবা সরাসরি ব্যাংকের মাধ্যমে করার সুবিধা আছে বলে রূপকথা জামদানি মুখপাত্র বাংলানিউজকে জানিয়েছেন। এ ছাড়াও ক্যাশ অন ডেলিভারির সুযোগও আছে।

বাংলাদেশ সময় ১৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১২
সম্পাদনা ‍: সম্পাদনা সাব্বিন হাসান, আইসিটি এডিটর, সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।