ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নিরবিচ্ছিন্ন ইন্টারনেট

নভোকমের বিকল্প আইটি ক্যাবল চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১২
নভোকমের বিকল্প আইটি ক্যাবল চালু

ঢাকা: দেশে এই প্রথমবারের মতো আইটিসি-ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল চালু করলো নভোকম।

শনিবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি কার্যক্রম চালুর ঘোষণা দেয়।



সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা ফয়েজ খান জানান, দেশের একমাত্র সাবমেরিন ক্যাবলের(সি-মি-ডব্লিউই ৪)এর বিকল্প হিসেবে ভারত বা সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত ক্যাবলের মাধ্যমে দেশে ব্যান্ডউইথ সরবরাহ করাই আইটিসির কাজ। নভোকম একাধিক সংযোগের মাধ্যমে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধা দিতে পারবে।

তিনি জানান, রাজধানীর বাইরে তাদের এ সুবিধা আগামী এক বছরের মধ্যে দেওয়া সম্ভব হবে। এছাড়া বন্দরনগরী চট্টগ্রামের প্রক্রিয়া প্রায় সম্পন্ন বলেও দাবি করেন তিনি।

ফয়েজ খান জানান, নভোকম এই ক্যাবল চালুর মধ্য দিয়ে দেশে ইন্টারনেটের গতি বিঘœ বা বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা থাকছেনা। কারণ একাধিক সংযোগের ব্যবস্থা রয়েছে তাদের।

দেশে নিরবিচ্ছিন্ন সংযোগ স্থাপনের কারণে আগামী ২০১৬ সালের মধ্যে বাংলাদেশ উন্মুক্ত বিশ্বের সঙ্গে ১২৪ বিলিয়ন মার্কিন ডলারের ইন্টারনেটভিক্তিক ব্যবসা করতে পারবে বলেও দাবি করেন ফয়েজ খান।

সংবাদ সম্মেলনে তথ্যচিত্রের মাধ্যমে নভোকমের কার্যক্রম তুলে ধরেন প্রধান তথ্য কর্মকর্তা রেজাইল করিম।

দেশের অনলাইন ব্যবসার বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, “উন্মুক্ত বিশ্বের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন ধরনের অনলাইন ব্যবসা বহুগুণ বেড়ে গেছে। কিন্তু ২০০৬ থেকে বর্তমান সময় পর্যন্ত বছরে কমপক্ষে ২০ থেকে ২৫ বার লাইন কেটে যাওয়া বা মেরামত করার কারণে বাংলাদেশের একমাত্র সাবমেরিন ক্যাবল লাইন সি-মি ডব্লিউই ৪ একদম বন্ধ হয়ে যায়। এর ফলে ওই সময়গুলোতে সংযোগ, বিশেষ করে ইন্টারনেট সংযোগ একদম বিচ্ছিন্ন হয়ে যায়।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক সাঈদ মইনুল হক বলেন, “বর্তমানে দেশে ইন্টারনেটভিত্তিক বিভিন্ন ধরনের ব্যবসার কারণে ব্যন্ডউইথের চাহিদা এখন ৬৬ শতাংশ। তাই আইটিসি চালু হওয়ায় দেশের ইন্টারনেটভিত্তিক ব্যবসা কোনো ধরনের বাধার সম্মুখীন হবে না।

এছাড়া গুগল, ইয়াহুর মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোও নিরবিচ্ছিন ইন্টারনেট ও ব্যান্ডউইথের সুবিধা পেলে বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণে আগ্রহী হবে। ”

তিনি জানান, নভোকম ভারতের মুম্বাই ও চেন্নাইয়ের ট্রানজিট ব্যবহার করে নেপাল, ভুটান, পাকিস্তান ও চীনের সঙ্গে কোনোও ধরনের সাবমেরিন ক্যাবল ব্যবহার না করেই সংযোগ দিতে পারবে। এটি সাশ্রয়ী হওয়ায় দেশের মধ্য পর্যায়ের গ্রাহকরাও সহজে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হতে পারবে।

পাশাপাশি সরকারের ডিজিটাল বাংলাদেশ তৈরিতে নভোকমের বিকল্প আইটি ক্যাবল যথেষ্ট ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, চিফ মার্কেটিং অফিসার হাসিবুর রশিদ ও চিফ টেকনিক্যাল অফিসার তানভীর এহসানুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১২
এসএমএ/ সম্পাদনা: কাজল কেয়া, নিজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।