ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইটার আর ইন্সটগ্রামের মধ্যে দূরত্ব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১২
টুইটার আর ইন্সটগ্রামের মধ্যে দূরত্ব

টুইটার ও ইন্সটগ্রামের মধ্যে এখন বিরাজ করছে চাপা উত্তেজনা। কারণ অনলাইনে ছবি ছড়িয়ে দেওয়ার সামাজিক নেটওয়ার্ক ইন্সটগ্রাম সম্প্রতি নতুন করে সম্পর্কে ব্যবধান তৈরিতে এগিয়েছে।

বর্তমানে যার মালিকানা প্রতিষ্ঠান হচ্ছে ফেসবুক।

তথ্য সুত্র মতে, ইন্সটগ্রামের ছবি সেবার পদ্ধতিতে নিয়ন্ত্রণ আনা হয়েছে। মাইক্রোব্লগিং সার্ভিসের কার্ডে এমনই তথ্য প্রদর্শিত। এ বছরের এপ্রিলে ইন্সটগ্রাম যখন ফেসবুকের অধিগ্রহণে আসে তখন থেকেই এর জনপ্রিয়তা প্রবল গতিতে বাড়তে থাকে। অপরদিকে ফিচারের পুন:গঠন করায় অনাকর্ষণীয়ভাবে ছাটা ছবি টুইটারে প্রকাশ হয়।

উল্লেখ্য, ফেসবুক যখন ইন্সটগ্রামকে বিলিয়ন ইউএস ডলার যা পাউন্ডে ৬২০ মিলিয়নে কিনে নেয় তখন থেকেই প্রতিষ্ঠান দুটির মধ্যে তিক্ততার সম্পর্ক সৃষ্টি হয়।

ইন্সট্রগামের প্রধান নির্বাহী কেভিন সিস্টম জানিয়েছে, টুইটারের সাথে এটি অঙ্গভূত থাকবে। কিন্তু ‘যেখানে মূলত কনটেন্ট সক্রিয় বা প্রকাশ্য’ সেদিকে ব্যবহারকারীরা পরিচালিত হবে। তিনি মেট্রোকে বলেন, আমরা চাই এটি ‘ইন্সটগ্রাম ডট কম’ হোক কারণ ব্যবহারকারীদের কাছে এটি সবচেয়ে ভাল অভিজ্ঞতার। তার জানানো অন্য তথ্য ‘সিদ্ধান্তটি নি:সন্দেহে আমার থেকে আসছে’। ফেসবুকের কিছু বিশেষ নীতিমালা ইন্সটগ্রামে যুক্ত যার সাথে এর কোনো সম্পৃক্ততা নেই। এমনকি আমাদের অধিকারে নেওয়ার সাথেও নয়।

কিন্তু ইন্সটগ্রামের এমন সিদ্ধান্তের কারণ এ মুহূর্তে পরিস্কার। সামারে টুইটার তার ‘ফাইন্ড মাই টুইটার ফ্রেন্ডস’ ফিচারটি ইন্সটগ্রামে অকার্যকর করার পরই তাদের মধ্যে প্রতিহিংসার সম্পর্ক প্রকাশ্য হয়।

এদিকে টুইটার জানিয়েছে নিজস্ব ফটো অ্যাপলিকেশনের কাজ তারা শুরু করবে। যা অনেকটা একই ধরনের সেবা প্রদানে সক্ষমতা পাবে। এছাড়া ব্যবহারকারীদেরকে টুইটার জানিয়ে দিয়েছে যে তারা ‘প্রচলিত বিষয়গুলো’ ইন্সটগ্রাম ছবি উপভোগ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘন্টা, ১০ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।