ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৯৯ ডলারে গুগল ক্রোমবুক!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১২
৯৯ ডলারে গুগল ক্রোমবুক!

আবারও চমক দেখিয়েছে গুগল। বিশ্বের ডিজিটাল শিক্ষাব্যবস্থায় বিশেষ অবদানের জন্য ৯৯ ডলারে ক্রোমবুক বিক্রি করছে গুগল।

এ কাজে তাদের হার্ডওয়্যার সহযোগিতা দিচ্ছে স্যামসাং। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালে ‘ওয়ান ল্যাপটপ পার চাইল্ড’ প্রকল্পের ঘোষণা দিয়ে দারুণ সাড়া জাগিয়েছিল এমআইটির অধ্যাপক নেগ্রোপন্টে। কিন্তু সাময়িক সাড়া ফেললেও বাস্তব লক্ষ্যচ্যুত হয়েছে এ প্রকল্প। ফলে শিক্ষাব্যবস্থায় একটি সাড়া জাগানো প্রকল্প অকালেই ঝড়ে পড়ে।

এ মুহূর্তে এ প্রকল্পে অধীনে এক্সও ল্যাপটপ বিক্রি হচ্ছে ২০০ ডলারে। তবে তিনি এখনও এ প্রকল্পকে আর্থিক সহায়তা এ প্রণোদনা দেওয়া প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

এদিকে স্বল্পমূল্যের ল্যাপটপ, নেটবুক, নোটবুক এবং ক্রোসবুক তৈরিতে প্রচেষ্টা অব্যাহত আছে। এ খাতে বিনিয়োগও করছে অনেক নির্মাতাপ্রতিষ্ঠান।

কমদামে ডিজিটাল শিক্ষাপণ্য তৈরিতে কারিগরি এবং আর্থিক সহায়তা করছে ইনটেল, মাইক্রোসফট, হিউলেট প্যাকার্ড (এইচপি) এবং ডেল। এ প্রতিষ্ঠানগুলো সবাই কমদামের ল্যাপটপ তৈরিতে কাজ করছে।

এ প্রসঙ্গে গুগল সূত্র জানিয়েছে, ডিজিটাল শিক্ষা পদ্ধতিকে আরও উৎসাহিত এবং প্রণোদনা দিতে ক্রোমবুক তৈরিতে বিনিয়োগ করছে গুগল। এ কাজে যৌথউদ্যোগে আছে স্যামসাং। ২১ ডিসেম্বর থেকেই এ পণ্যের আনুষ্ঠানিক বিক্রি শুরু হবে। তবে শিক্ষা প্রকল্প ছাড়া এ ক্রোমবুকের দাম পড়বে ২৪৯ ডলার।

বাংলাদেশ সময় ১৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।