ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন-ট্যাবেই সংবাদ বেশি জনপ্রিয়

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১২
স্মার্টফোন-ট্যাবেই সংবাদ বেশি জনপ্রিয়

সংবাদ এখন আগের চেয়েও অনেক বেশি জনপ্রিয়। তবে শুধু সংবাদ নয়, এখন চাই তাৎক্ষণিক সংবাদ।

আর তা যত দ্রুত সম্ভব। আর এসবই মিলছে এখন স্মার্টফোন আর ট্যাবলেটে। তাই ছাপানো পত্রিকার চেয়ে স্মার্ট সংবাদ আরও জনপ্রিয় হয়ে উঠেছে। গবেষণাতেও এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের নির্ভরযোগ্য গবেষণাপ্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টার এবং দ্য ইকোনমিস্ট গ্রুপের যৌথউদ্যোগে সংবাদ নিয়ে একটি গবেষনা সম্পন্ন করেছেন। এতে পত্রিকায় চেয়ে স্মার্টফোন আর ট্যাবলেটেই সংবাদ এখণ বেশি জনপ্রিয় এ অবস্থা সুস্পষ্ট হয়ে উছেছে।

গবেষণা সূত্র মতে, বয়স ক্রমানুসারে ট্যাবলেট ব্যবহারীরর সংখ্যা যথাক্রমে ১৮ থেকে ২৯ বছরের মধ্যে ৩৩ ভাগ, ৩০ থেকে ৪৯ বছরের মধ্যে ৩৮ ভাগ, ৫০ থেকে ৬৪ বছরের মধ্যে ৪৩ ভাগ এবং ৬৫ বছরের উর্দ্ধে ৩২ ভাগ। অর্থাৎ সব বয়সের ব্যবহারকারীর মধ্যেই ট্যাবলেটে সংবাদ একটি জনপ্রিয় মাধ্যম।

প্রসঙ্গত, এরই মধ্যে ২০১৩ সালকে ‘ইয়ার অব ট্যাবলেট’ ঘোষণা করা হয়েছে। এ ঘোষণায় এ বছর আরও বেশি সংখ্যাক গ্রাহক স্মার্ট সংবাদের ভক্ত হতে যাচ্ছে তা প্রায় নিশ্চিত। গত বছরের পুরোটা সময়জুড়েই স্মার্টফোন দাপটে সব কিছুই চলছিল ঢিমেতালে।

এদিকে আসছে বছরে প্রায় প্রতিটি শীর্ষ আইসিটি ব্র্যান্ড ট্যাবলেট বাজারে আনার প্রস্তুতি নিয়েছে। এ হিসাবে বিশ্বের অর্ধেক সংবাদ পাঠকের কাছে স্মার্ট এবং ট্যাব নিউজ ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। আর এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। এমনটাই বলছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।