ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টিএসসিতে অনলাইনে মুক্তিযুদ্ধ প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১২
টিএসসিতে অনলাইনে মুক্তিযুদ্ধ প্রদর্শনী

ঢাকা: নতুন প্রজন্ম এখন পুরোপুরি তথ্যপ্রযুক্তিনির্ভর। তরুণ প্রজন্মের অধিকাংশই বুঁদ হয়ে আছে ফেসবুক, টুইটার বা ইয়াহু চ্যাটরুমে বা সারাক্ষণই অনলাইনে।



এ অনলাইন প্রজন্মের জন্য ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে বিকাল সাড়ে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি আয়োজন করেছে ‘অনলাইনে মুক্তিযুদ্ধ’ শীর্ষক মুক্ত আলোচনা ও ডকুমেন্টরি প্রদর্শনীর।

সময়ের পরিবর্তনের সঙ্গে নানা কারণে বিকৃত হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস। দীর্ঘ এ পরিবর্তিত পরিস্থিতিতে তরুণ প্রজন্মের অনেকের কাছেই মুক্তিযুদ্ধ তাই অনেকটা গল্পের মতো।

অনলাইনে মুক্তিযুদ্ধভিত্তিক প্রচারণা সন্তোষজনক না হওয়ায় ধীরে ধীরে একাত্তরের চেতনা থেকে তরুণ প্রজন্ম সরে যাচ্ছে যোজন যোজন দূর। তবে এ প্রতিকূলতার মাঝে দাড়িয়েও কিছু মানুষ ভার্চুয়াল জগতে করছে ভিন্ন এক যুদ্ধ। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির হাত থেকে রক্ষায় করে যাচ্ছেন নিরলস পরিশ্রম।

এ অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন তথ্যপ্রযুক্তিবিদ মুনির হাসান, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও ব্লগার অমি রহমান পিয়াল, সাংবাদিক ও ব্লগার আরিফ জেবতিক, ব্লগার ত্রিশঙ্কু, ব্লগার ইমরান এইচ সরকার, ফেসবুকে মুক্তিযুদ্ধের গল্প শোনো পেইজের অ্যাডমিন সাদমান সাদেক, ব্লগার সবাক ছাড়াও অনলাইনে সক্রিয় বিভিন্ন ব্লগার ও সাংষ্কৃতিক কর্মী।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের স্মৃতির ধারক ঢাকসু সংগ্রহশালাকে অনলাইন আর্কাইভ করার দাবিতে গণস্বাক্ষর এবং বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি সূত্র এসব তথ্য দিয়েছে।

বাংলাদেশ সময় ১৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১২
এমআইআর/সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।