ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুরু হচ্ছে বিসিএস আইসিটি ওয়ার্ল্ড

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১২
শুরু হচ্ছে বিসিএস আইসিটি ওয়ার্ল্ড

বাংলাদেশ কম্পিউটার সমিতির উদ্যোগে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হালনাগাদ আইসিটিপণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী ‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড ২০১২’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রসঙ্গত, ২৫ থেকে ২৯ ডিসেম্বর ‘তথ্যপ্রযুক্তি হোক শিক্ষার বাহন’ বার্তায় আয়োজিত এ প্রদর্শনীতে তথ্যপ্রযুক্তির ৫২টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এতে থাকছে ৯০টি স্টল এবং ১৫টি প্যাভিলিয়ন।

‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড ২০১২’ উপলক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ কম্পিউটার সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এতে সমিতির সভাপতি ফয়েজউল্যাহ খান, সমিতির মহাসচিব ও প্রদর্শনীর আহ্বায়ক শাহিদ-উল-মুনীর লিখিত বক্তব্য পাঠ করেন।

এ ছাড়াও অনুষ্ঠানে সমিতির সহ-সভাপতি মঈনুল ইসলাম এবং পরিচালক মোস্তাফা জব্বার এবং এটি শফিক উদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

এ সভায় বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তিবিশ্ব ও ডিজিটাল জীবনধারাভিত্তিক নতুন সব আবিষ্কারের খোঁজ মিলবে এখানে। সঙ্গে থাকবে সচেতনতা, বিনোদন ও শিক্ষামূলক বৈচিত্র্যময় নানা আয়োজন। এবারের প্রদর্শনী প্রাঙ্গনে থাকবে উৎসবমুখর ইভেন্ট কর্নার। এ অংশে সেলিব্রেটি শো, কুইজ প্রতিযোগিতা, প্রডাক্ট শো, যাদু এবং কৌতুক প্রদর্শনী দেখানো হবে।

এ প্রদর্শনীতে ‘ফ্রিল্যান্স আউটসোর্সিং ও ওপেন সোর্স: আগামীর ভবিষ্যৎ, ই-এডুকেশন, ই-লার্নিয়ের লক্ষ্য ও মেরিটাইম শিক্ষায় প্রয়োগ এবং চতুর্থ প্রজন্মের ইন্টারনেট ছাড়াও তথ্যপ্রযুক্তি ও বাংলাদেশ প্রসঙ্গে বেশ কটি সেমিনার অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনে জানানো হয়, এ প্রদর্শনীতে সমান্তরালভাবে আয়োজন করা হয়েছে এক্সক্লুসিভ ওয়েব ফেয়ার। এ প্রদর্শনীর সব অনুষ্ঠান অনলাইনভিত্তিক সরাসরি সম্প্রচার করা হবে। প্রতি মুহূর্তের আলোকচিত্র, অনুষ্ঠানের সময়সূচি, প্রদর্শনীর স্পন্সর ও প্রদর্শক এবং তাদের পণ্য সামগ্রীর তালিকা, প্রতিদিনের বিশেষ অফার, বিভিন্ন প্রতিযোগিতা ছাড়াও প্রদর্শনীর সব আয়োজন।

আগ্রহী দর্শনার্থীরা এতে অংশ নিয়ে জিতে নিতে পারবেন ল্যাপটপ ছাড়াও শতাধিক আকর্ষণীয় পুরস্কার। এ জন্য দর্শনার্থীদের (www.bcsictworld.com.bd) এ ঠিকানায় লগঅন করতে হবে।

এবারও প্রদর্শনীতে স্কুল শিক্ষার্থীদের জন্য থাকছে ডিজিটাল চিত্রাঙ্কন এবং গেমিং প্রতিযোগিতা। সবার জন্যই থাকছে চতুর্থ প্রজন্মের ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগ। সঙ্গে আছে অনলাইন টিভি, ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, অনলাইন রেডিও এবং ইন্টারনেট গেমিং।

এবারে দর্শনার্থীদের জন্য প্রতিদিনই টিকেটের ওপর র্যাফেল ড্র করা থাকবে। এতে নেটবুক ছাড়াও তথ্যপ্রযুক্তি পণ্য পুরস্কার দেওয়া হবে। র্যাফল ড্র আর ওয়েব প্রর্দশনী ছাড়াও বিশেষায়িত প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতায় পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও পৃষ্ঠপোষক ও প্রদর্শক প্রতিষ্ঠানগুলো থেকে নানা পুরস্কার ও উপহার পণ্য তো থাকছেই।

প্রবেশমূল্য ২০ টাকা। তবে বিসিএসের অন্য সব প্রদর্শনীর মতো এবারও স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রদর্শনীতে প্রবেশ করতে পারবেন। প্রদর্শনী উপলক্ষে বিলি করা প্রচারপত্র টিকেট কাউন্টারে প্রদর্শন করে বিনামূল্যে প্রবেশ টিকেট সংগ্রহ করতে পারবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ ছাড়া অনলাইনে নিবন্ধন করেও আগ্রহীরা এ সুবিধা নিতে পারবে। এ জন্য (www.bcsictworld.com.bd) এ সাইটে নিবন্ধন করে প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে।

প্রসঙ্গত, ২৫ ডিসেম্বর সকাল ১০ টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হয়ে পাঁচ দিনব্যাপী এ প্রদর্শনী উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এবং তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

ওই দিনই দুপুর ১২টা থেকে প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এরপর ২৬ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত তা নিয়মিত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এ আয়োজনে সহযোগিতা করছে বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল। আর ব্যবস্থাপনা সহযোগী হিসেে আছে ইভেন্ট ম্যানেজমেন্ট মাত্রা।

বাংলাদেশ সময় ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।