ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিএফআইসিসি প্রতিযোগিতা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১২
সিএফআইসিসি প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঢাকা: সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতা (সিএফআইসিসি) চতুর্থবারের মতো অনুষ্ঠিত হয়েছে।

চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব আইটি অ্যান্ড ইনফরমেশনের আইআইটি-জেইউ থাস্ট্রি ক্রো দলের তৈরি মোবাইল ব্যবহারের মাধ্যমে কৃষকদের ঋণ প্রদান বিষয়ক প্রকল্প।

বিজয়ী দলকে তিন হাজার ডলার পুরস্কার দেওয়া হয়েছে।

প্রতিযোগিতায় প্রথম রানার্সআপ হয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বুয়েট-বিআরবি দলের ব্যাংক গ্রাহকদের জন্য বিশেষ অ্যাপস প্রকল্প এবং দ্বিতীয় রানার্সআপ হয়েছে বুয়েটের বুয়েট-বুয়েটিক দলের ‘অর্থ উত্তোলনে সহজ পদ্ধতি’ শীর্ষক প্রকল্প।

প্রথম রানার্সআপ ও দ্বিতীয় রানার্সআপ দল পুরস্কার হিসেবে পেয়েছে যথাক্রমে দুই হাজার ডলার ও এক হাজার ডলার। প্রতিযোগিতার বিজয়ী দল, প্রথম ও দ্বিতীয় রানার্সআপ দলকে আর্থিক পুরস্কার ছাড়াও ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।

তৃতীয় রানার্সআপ ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের ডিআইইউ অ্যাভাঞ্জার্স দল ও বুয়েটের ইনফারনো দলকে ক্রেস্ট পুরস্কার দেওয়া হয়। ঢাকার বাইরের বিশেষ ক্যাটাগরিতে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ক্রিয়েটিভ মাইন্ডস দলকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

গত বৃহস্পতিবার বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট রিসার্চ নেটওয়ার্কের (ডিনেট) আয়োজনে এবং সিটি ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত পর্বে উত্তীর্ণ প্রকল্পকে পুরস্কৃত করা হয়।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী । অনুষ্ঠানে বক্তব্য দেন, ডি নেটের নির্বাহী পরিচালক অনন্য রায়হান।

পরে চতুর্থ সিএফআইসিসির বিভিন্ন বিষয় তুলে ধরেন প্রতিযোগিতার প্রকল্প ব্যবস্থাপক ফারাহ শারমিন। অনুষ্ঠানে সিটি বাংলাদেশের হেড অব মার্কেট, পরিচালক ও ন্যাশনাল ট্রেজারার সাজেদুল ইসলাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সভাপতি এ কে এম ফাহিম মাশরুর, চতুর্থ সিএফআইসিসির বিচারক উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক স্তরের শিক্ষার্থীদের অংশ গ্রহণে প্রতিযোগিতায় তিনটি ধাপের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হয়। বিস্তারিত তথ্যের পাওয়া যাবে http://cficc.dnet.org.bd  ওয়েবসাইটে।  

প্রসঙ্গত,  সিটি ফাউন্ডেশনের সহযোগিতায় ২০০৯ সালে প্রথম বারের মত বাংলাদেশে এ ধরনের প্রতিযোগিতা আয়োজন করা হয়। সিটি ফাইন্যানশিয়াল আইটি কেস প্রতিযোগিতা’ বাংলাদেশের ব্যবসা প্রশাসন এবং আইসিটি বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য একটি মর্যাদামুলক পুরষ্কার।

প্রতিযোগিতার অন্যতম উদ্দেশ্য হল বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষর্থীদের মেধা বিকাশের মাধ্যমে ভবিষ্যতে নেতৃত্ব দেয়ার সুযোগ তৈরী করে দেয়া। ফিন্যান্স ও আইটি এর সমন্বয়ে এই প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিন্যান্সিয়াল খাতের জন্য সফট্ওয়্যার ও আইটি সমাধান উন্নয়নে ভূমিকা রাখছে।

প্রতিযোগিতাটি প্রাথমিক বাছাই পর্ব, প্রথম পর্ব, দ্বিতীয় পর্ব এবং চূড়ান্ত পর্ব এই চারটি ভাগে বিভক্ত।

বাংলাদেশ সময় ০৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১২
এমআইআর/সম্পাদনা: শামীম হোসেন, নিউজরুম এডিটর, সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।