ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের শীর্ষে চীন

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১২
স্মার্টফোনের শীর্ষে চীন

বিশ্বে শুধু জনসংখ্যার হিসাবে নয়, স্মার্টফোন গ্রাহকের শীর্ষেও এখন চীন। অথচ আইফোনের জন্মস্থান এ চীনেই।

কিন্তু এখানেই মেলে না আইফোনের দেখা। চীনে গ্রাহকেরা দীর্ঘ অপেক্ষার পরও আইফোন হাতে পান না। আবার চীনের অপারেটরদের সঙ্গে অ্যাপলের সমঝোতার টানাপোড়েন তো আছেই। এসব কিছুর ইতি টেনে এবারে নতুন প্রত্যাশায় চীনে অবমুক্ত হলো আইফোন ৫ মডেল।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে বেইজিং শহরে আইফোন ৪এস আত্মপ্রকাশ করলেই কপালে জোটে ডিমের শুভেচ্ছা। চাহিদা আর সরবরাহের অসীম বৈষম্যেও কারণে চীনের গ্রাহকেরা অ্যাপলকে এভাবেই বরণ করেছেন।

এরই ধারাবাহিকতায় ১৩ ডিসেম্বর চীনে আইফোন ৫ অবমুক্ত হলে ভক্তদের নিরুত্তাপ উপস্থিতি চোখে পড়ে সাংহাই শহরে। আইপ্যাড মিনির ক্ষেত্রেও একই অবস্থা। তবে চীনে থেকে অনলাইনে ৩ লাখ প্রিঅর্ডার গ্রহণ করেছে চায়না ইউনিকম।

এ মুহূর্তে ৭০ কোটি ৩০ লাখ গ্রাহক নিয়ে বিশ্বের টেলিকম অপারেটদের শীর্ষে আছে চায়না মোবাইল। এরই মধ্যে চায়না মোবাইলের ৭ কোটি ৯০ লাখ গ্রাহক স্মার্টফোন ব্যবহার করে। ব্যবসা এবং রাজস্ব খাতে চীনের জন্য এত বিপুল গ্রাহক সত্যিই স্বস্তিদায়ক অঙ্কই বটে।

চীনে চাদিনুপাতে আইফোন সরবরাহ না হওয়ায় চীনের গ্রাহক আর অ্যাপলের মধ্যে সম্পর্কটা শীতলই যাচ্ছে। এ মুহূর্তে চীনে ২৯ কোটি স্মার্টফোন গ্রাহক তৈরি হয়েছে। এ সংখ্যা আসছে ১২ মাসে দ্বিগুণ হবে। এমনটাই বলছেন বাজার বিশ্লেষকেরা।

তবে নকিয়া এবার চীনের বাজারকে ঘুরে দাঁড়ানোর মিশন হিসেবে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। কারণ নকিয়ার সঙ্গে চায়না মোবাইলের সমঝোতা ভালোই। ফলে চীনের অপ্রতিরোধ্য স্মার্টফোনের বাজারে চায়না মোবাইলের সঙ্গী হয়ে লুমিয়া স্মার্ট মডেলে নকিয়া তাদের ভবিষ্যৎ হারানো বাজার খুঁজছে।

প্রসঙ্গত, গত মার্চে চায়না মোবাইলে হিসাবে এ মুহূর্তে দেড় কোটি আইফোন গ্রাহক এ নেটওয়ার্কের সেবা গ্রহণ করছে। যদিও ডাটা সেবায় এ নেটওয়ার্কে আইফোনের অনেক সীমাবদ্ধতা আছে।

এ ছাড়াও অ্যাপল ও নকিয়া দ্বন্দ্বে চীন এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার। আর স্মার্টফোনই এ পার্থক্যটা আরও সুনির্দিষ্ট করবে। সঙ্গে আছে অ্যানড্রইড অপারেটিং সিস্টেমের বৈরী আচরণ। কারণ চীনে ৯০ ভাগ স্মার্টফোনেই অ্যানড্রইডকেন্দ্রিক।

এ প্রসঙ্গে মুম্বাইভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ওভামের আন্তর্জাতিক প্রযুক্তি উপদেষ্টা শিভ জানান, চীনে আইফোন ৫ মডেলের অন্যতম বাজার। কিন্তু এ চাহিদায় সমর্থন দিতে অ্যাপল বরাবরই ব্যর্থতার পরিচয় দিয়েছে। এবারও এর ব্যতিক্রত কিছু হবে না।

২০১৩ সালের প্রথম ত্রৈমাসিকে ৫০ লাখ থেকে ৪ কোটি ৮০ লাখ আইফোন ৫ এর চাহিদা আছে। কিন্তু এরই মধ্যে এ চাহিদার সঙ্গে তাল মেলাতে ব্যর্থ হচ্ছে অ্যাপল। এমনটাই জানিয়েছে অ্যাপল সূত্র। ফলে চীনের বাজার এর বৈরী প্রভাব পড়তে যাচ্ছে।

এ অবস্থায় চীনের বাজারে অ্যাপল আরও এক দফা সরবরাহের দোষে দুষ্ট হতে যাচ্ছে। ফলে চীনের স্মার্টফোন ভোক্তারা অ্যাপল বিমুখ হয়ে পড়ছে।

আর এখানে নকিয়া আসছে নতুন ধারার স্মার্টফোন নিয়ে। এমন পরিস্থিতি আসলেই চীনের স্মার্টফোন বাজারকে খানিকটা হলেও দ্বিধাবিভক্ত করবে। এমনটাই সম্ভাবনার কথাই সুস্পষ্ট করলেন স্মার্টফোন বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৫২১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।