ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ধোঁয়াসায় এখন গ্যালাক্সি এস৪

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১২
ধোঁয়াসায় এখন গ্যালাক্সি এস৪

কোরিয়ান ইলেকট্রনিক্স জায়েন্টের গ্যালাক্সি সিরিজের আগামী পণ্য গ্যালাক্সি এস৪ এখন ব্যাপক আলোচিত। নতুন বছরে নতুন পণ্য নিয়ে আসছে স্যামসাং বিভিন্ন সংবাদ মাধ্যমে খবরটি ফলাও করে প্রকাশ পাচ্ছে।

পণ্যটিতে কি থাকছে সে বিষয়ে কিঞ্চিত তথ্য প্রকাশ পেয়েছে তবুও ‘আনব্রেকেবল স্ক্রিন এবং স্থিতিশীল’ তথ্যটি অতিরিক্ত শোভা পাচ্ছে সবক্ষেত্রেই। কিন্তু সবই অনুমানিত তথ্য।

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কার্যবিধি লক্ষ্য করলে দেখা যায় সবসময়ই পালাক্রমে ভালমানের পণ্য উপহার দিতে চাইছে। এসব পণ্যগুলো অনেকটা প্রসিদ্ধ কিংবা বিশিষ্ট ব্যক্তিদের ন্যায় হয়ে উঠেছে ভক্তদের কাছে। তবুও পুরোটা প্রশংসা আসেনি কোন প্রতিষ্ঠান ভক্তদের হতে।   যেমন গ্যালাক্সি সিরিজের খুঁত, যার ফলে উড়োখবরেই ভালকিছু পাওয়ার আস্থা রাখছে ভক্তরা এখন।
 
তথ্য মতে, এর কোড নাম ‘প্রজেক্ট জে’। জানুয়ারিতে আসন্ন সিইএস ২০১৩ তে এটি স্থান পাচ্ছে আর বাজারে আসছে ঐ বছরের এপ্রিলে। উল্লেখ্য, গ্যালাক্সির আগের সংস্করণগুলো প্রকাশের দিন সামনে আনলে দেখা যায় গ্যালাক্সি এস৩ এ বছরের মে মাসে, ২০১১‘র এপ্রিলে প্রকাশ হয় এস২। পূর্বের ধারাবাহিকতা বজায় রাখতে ২০১৩ সালের এপ্রিলই হচ্ছে নতুন পণ্য প্রকাশের পরিকল্পিত দিন বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে বিভিন্ন প্রতিষ্ঠানের আগমনী সেরা পণ্য নিয়ে করা গুজব অনবরত ছড়িয়ে পড়ছে সর্বত্রে। এসব গুজব তথ্য থেকে অনেকটা সুস্পষ্ট ও কাঙ্খিত কিছু পেলেও পেতে পারে ভক্তরা এমনও কথা উঠেছে।

চমক লাগানোর বিষয় হচ্ছে আইফোন ৫এস’র গুজব চক্রাকারে বিস্তৃত হওয়ার বড়জোর ১ দিন পর স্যামসাং ’র এমন খবর প্রকাশ পায় কিন্তু আদালতের লড়াই রয়েই গেছে। চমকপ্রদ খবরটি রয়টার্সে প্রকাশিত তাই ভক্তদের চোখ এখন রয়টার্সে। এছাড়া সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে স্যামসাং সম্পর্কিত আগাম ধারণাকৃত তথ্য বলছে এস৪’র উন্মুক্ত তরান্বিত হবে।

ইউবিএস বিশেষজ্ঞ নিকোলাস গদাইস যিনি বিশেষজ্ঞদের মধ্যে সেরা ৫ বলে বিদিত এসথ্রির সাথে তুলনাকৃত তার নতুন পণ্য নিয়ে করা উত্তম ধারণা থম্পসন রয়টার্সে প্রকাশ হয়।
কিন্তু পাওয়া তথ্যগুলো উদ্বেলিত করার জন্য পর্যাপ্ত নয়। পর্দা নিরাপদ রাখতে স্যামসাং এস,এস২, এবং এস৩ যেগুলোতে কর্নিংসের গোরিলা গ্লাস ব্যবহার হয়েছে। উৎসুকদের উদ্দেশ্যে নতুন তথ্য দেওয়া হয়েছে কর্নিংস নতুন চিকন এবং ক্ষতিসহনীয় গ্লাস তৈরি করছে নাম গোরিলা ‘জিএল অ্যাস’। উল্লেখ্য গোরিলা গ্লাস ব্যবহৃত পণ্যের সুনাম অনেক এটি মজবুত এবং দাগ বা আচড় প্রতিহত করতে সক্ষম। ধারণা মতে স্যামসাং উন্নত গোরিলা গ্লাসের আরেক সংস্করণ ব্যবহার করবে এতে।
 
অন্যদিকে প্রতিবেদন তথ্যের সঠিকতা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ প্যাটেন্ট লঙ্ঘনের অভিযোগ আসায় ডিসপ্লেতে প্রকৃতপক্ষে পুরোদমে কাজ করে যাচ্ছে স্যামসাং। দৃষ্টান্তস্বরুপ ওলেড স্যামসাং ডিসপ্লের প্রধান সমর্থক হিসেবে কাজ করছে।

এদিকে কোড নামকরণের পর ‘প্রজেক্ট জে’ মোবাইল ব্রাঞ্চের প্রধান জেকে সিন আশাবাদী গ্যালাক্সি এস৪ পণ্যে ১৩ এমপি ক্যামেরা, বৃহৎ এবং ভালমানের ডিসপ্লে থাকবে এছাড়া ৪৪১ পিক্সেল থাকবে। গ্যালাক্সি এস৩’তে ৩০৬ এবং আাইফোন ৫’এ আছে ৩২৬ পিপিআই।

অবশ্য রয়টার্স প্রতিবেদনের তথ্যগুলোর উৎস কি সে ব্যাপারে কিছুই উল্লেখ করা নেই। তবে বিশদভাবে বলা আছে স্যামসাং উক্ত বিষয়ে করা মন্তব্য প্রত্যাখান করেছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘন্টা, ১৫ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।