ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৫ দিনে ই-শপিংয়ে ৭০০ কোটি ডলার

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১২
৫ দিনে ই-শপিংয়ে ৭০০ কোটি ডলার

বিশ্বজুড়ে অনলাইন বিকিকিনি জনপ্রিয় হচ্ছে। এবারে তার প্রমাণও মিলেল।

মাত্র এক সপ্তাহের ব্যবধানে অনলাইন বিকিকিনির ঘরে উঠল সর্বোচ্চ রেকর্ড।

সব মিলিয়ে ৭ দিনের ব্যবধানে এ বিক্রি ছাড়িয়েছে অতীতের সব রেকর্ড। এ হিসাবে প্রতিদিন ১০০ কোটি ডলার বিক্রির রেকর্ড হয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

প্রসঙ্গত, ৮ থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে এ রেকর্ড সৃষ্টি হয়। এটি ২০১১ সালের তুলনায় ১১ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে। বাজার গবেষণাপ্রতিষ্ঠান কমস্কোর পরিসংখ্যানে এ তথ্য প্রকাশ পেয়েছে।

এ প্রসঙ্গে কমস্কোর সভাপতি গিয়ান ফুলগনি জানান, এ যাবৎকালের অনলাইন বিকিকিনির ইতিহাসে এটি ছিল সর্বোচ্চ রেকর্ড। বড়দিনকে সামনে রেখে এ রেকর্ড সূচিত হয়। ছুটির দিনগুলোতে এ ধরনের বিকিকিনির পরিমাণ বাড়ে। গত বছরের সবগুলো ছুটির দিনের হিসাবে ৩ হাজার ৪০০ কোটি ডলারের অনলাইন বিকিকিনি হয়।

এমন পরিসংখ্যানে ২০১১ সালের মাত্র ১১ দিনে ১০০ কোটি ডলারের অনলাইন বিকিকিনি হয়। কিন্তু এ বছর ১০ দিন হাতে রেখেই ১০০ কোটি ডলার বিক্রির এ সংখ্যা পুরনো ইতিহাসকে ছাড়িয়ে যায়।

বিক্রির এ রেকর্ড এখন ক্রমেই বাড়বে। আসছে বড়দিন উৎসবকে সামনে রেখে অনলাইন শপিং সাইটগুলো বিশেষ মূল্যছাড় দিচ্ছে। সঙ্গে বাড়তি উপহার আর দ্রুততম সময়ে তা ক্রেতার কাছে পৌঁছে দেওয়ার নিশ্চয়তা তো থাকছে।

এখন ‘ব্ল্যাক ফ্রাইডে’ শপিং ধারণাও বেশ জনপ্রিয়। ফলে অনলাইন বিকিকিনিও দ্রুতই ক্রেতাদের আকর্ষণ করছে। গত বছরের ব্ল্যাক ফ্রাইডের তুলনায় এ বছর প্রবৃদ্ধি বেড়েছে ২৬ ভাগ। এ হিসাবে অচিরেই বার্ষিক বিকিকিনি লাখ কোটি ডলার ছাড়িয়ে যাবে। এমনটাই বললেন অনলাইন বাজার বিশ্লেষকেরা।

নির্ভরযোগ্য আর ঝামেলাহীন পণ্য ক্রয়ে যে কেউই আগ্রহী। তবে প্রশ্ন নিরাপত্তা আর সঠিক সময়ের নিশ্চয়তা নিয়ে। এবারে ক্রেতারা এ দু ধরনের সন্দেহ থেকে বেড়িয়ে অনলাইন বিকিকিনির ওপর পূর্ণ আস্থা রাখাতেই এমন অর্জন। ফলে অনলাইন বিশ্বের জয়জয়কার। আর তাতে সাড়াও মিলেছে বাঁধভাঙ্গা।

বাংলাদেশ সময় ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।