ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ডিজিটাল আইসিটি প্রদর্শনীর প্রস্তুতি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১২
ঢাকায় ডিজিটাল আইসিটি প্রদর্শনীর প্রস্তুতি

‘বি দ্য চেঞ্জ, স্টার্ট গ্রিন নাও’ বার্তাকে সামনে রেখে দেশের বৃহৎ কমপিউটার মার্কেট মাল্টিপ্ল্যান কমপিউটার সিটি সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১২’। ১৯ ডিসেম্বর থেকে ৬ দিনব্যাপী এ আয়োজন বসছে ঢাকায়।



এটি এ উদ্যোগের ৬ষ্ঠ আয়োজন। এ উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটি সভাকক্ষে সাংবাদিক সম্মেলন এ প্রদর্শনীর আহ্বায়ক ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহেসান।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে আরও জীবনমুখী ও সহজলভ্য করা এবং দেশের সার্বিক উন্নয়নের সঙ্গে যথাযথ সংযোগ ঘটানোর উদ্দেশ্যেই বরাবরের মতো এ প্রদর্শনীর আয়োজন।

তবে শুধু প্রযুক্তিপণ্য কেনাবেচাই নয়, প্রযুক্তি ব্যবহারের সঙ্গে প্রযুক্তি বর্জ্যরে ব্যাপারে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং উচ্চতর কার্বন নিঃসরণের হাত থেকে রক্ষা পেতে চারপাশে আরও সবুজ পরিবেশ, সবুজ প্রকৃতি সৃষ্টির তাগিদ বাড়ানো এ প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য।

এবারের প্রদর্শনীকে কেন্দ্র করে আইটি ব্যবসায়ীরা ব্যাপক প্রস্তুতি নিয়েছে। এ প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষ আইসিটি পণ্য আমদানীকারক ও ব্যবসায়ীরা বিশ্বের মানসম্পন্ন ব্র্যান্ডের সবশেষ প্রযুক্তি প্রদর্শন করবেন।

এ বছরের শেষ ও নতুন বছরের শুরু হওয়ায় বিশ্বে এ বছরের সবশেষ প্রযুক্তির দেখ মিলবে এখানে। প্রদর্শনীতে আগত স্কুল, কলেজ ও সংবাদমাধ্যমের কর্মীদের জন্য প্রবেশ ফ্রি করা হয়েছে। আগত দর্শনার্থীদের জন্য আছে বিভিন্ন ধরনের উপহার। গোল্ড স্পন্সর কিউবি তার পণ্যের ওপর বিশেষ উপহারের ব্যবস্থা রেখেছে।

প্রসঙ্গত, ১৯ ডিসেম্বর বুধবার বিকেল তিনটায় প্রধান অতিথি হিসেবে ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১২ পর্বের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ঢাকা-১২ আসনের সাংসদ ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, বিশিষ্ট শিক্ষাবিদ ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী, অ্যাসোসিওর সভাপতি আবদুল্লাহ এইচ কাফী, বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) সভাপতি ফয়েজউল্যাহ খান এবং দেশের বিখ্যাত প্রযুক্তিবিদেরা।

এবারের প্রদর্শনীতে অংশগ্রহণ করবে দেশের বৃহত্তম আইসিটি মার্কেটের সাড়ে পাঁচ শতাধিকের বেশি আইটি প্রতিষ্ঠান। বিখ্যাত আইসিটি ব্র্যান্ড এ প্রদর্শনীতে পৃষ্ঠপোষকতা করবে। স্পন্সর হিসেবে আরও আছে, আসুস, গিগাবাইট, বুলগার্ড, লজিটেক, ফুজিৎসু এবং টিপ-লিঙ্ক।

এ সম্মেলনে আরও বক্তব্য রাখেন প্রদর্শনীর সদস্য সচিব ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সুব্রত সরকার। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আয়োজক কমিটির সদস্য এসএম ওয়াহিদুজ্জামান, নজরুল ইসলাম হাজারী, মীর রফিকুল ইসলাম (বিল্লু), এসএম আনোয়ার আইয়ুব, এ সালাম, কামাল হোসেন এবং রাশেদ আলী ভুইয়া।

এ ছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন কিউবির পিআর অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার শামীমা আক্তার এবং অন্য সব স্পন্সরদের প্রতিনিধিরা এবং দেশের খ্যাতিমান আইসিটি ব্যবসায়ীরা। এ প্রদর্শনীতে কিউবি মডেম কিনলেই পাওয়া যাবে ফ্রি টার্টেল ব্যাগ। এ ছাড়াও বুলগার্ড অ্যান্টিভাইরাসে মিলবে বিশেষ মূল্যছাড়। আগ্রহীরা (www.digitalictfair.com) এ সাইটে তথ্য পাবেন। আর প্রয়োজনে ([email protected]) এ ঠিকানায় ইমেইলও করা যাবে।

বাংলাদেশ সময় ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।