ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউটিউব খুলতে গুগলের সহযোগিতা নেই: বিটিআরসি চেয়ারম্যান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১২
ইউটিউব খুলতে গুগলের সহযোগিতা নেই: বিটিআরসি চেয়ারম্যান

ঢাকা: দেশে বর্তমানে বন্ধ থাকা বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব এখনও না খোলার পেছনে গুগলের অসহযোগিতাকেই দায়ী করলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান।

বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস অবশ্য ইউটিউব খুলে দেওয়ার প্রশ্নে সরকারের ইতিবাচক অবস্থানের কথাই তুলে ধরলেন।

‘যত দ্রুত সম্ভব দেশে ইউটিউব খুলে দেওয়া হবে’ উল্লেখ করে তিনি বলেন, “ আমরা এ ব্যাপারে চেষ্টা করছি। তবে ইউটিউব ও গুগলের কাছ থেকে যে সহযোগিতা আশা করেছিলাম তা পাইনি। যে কারণে বিষয়টি নিয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে পারছিনা।   ইউটিউব কর্তৃপক্ষ অন্যদেশের আহবানে যেভাবে ইতিবাচক সাড়া দিয়েছে আমাদের সঙ্গে তা করেনি। ”
 
বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সম্মেলনে কক্ষে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের একথা জানান তিনি।    

সুনীল কান্তি বোস বলেন, “ইউটিউব চালুর ব্যাপারে বাংলাদেশে গুগল প্রতিনিধির সঙ্গেও কথা বলেছি। বিষয়টি নিয়ে আবারো গুগলের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেবো। ওখানে কি একটি বা দুটি খারাপ ভিডিও আসলো সেদিকে নজর দিতে চাই না। ”  

প্রেস ব্রিফিংয়ে থ্রি-জি লাইসেন্স প্রসঙ্গেও সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন বিটিআরসি চেয়ারম্যান। তিনি বলেন, “থ্রি-জি লাইসেন্স গাইডলাইন অনুমোদিত হয়ে আসলে শিগগিরই নিলামে যেতে পারবো। আগামী রোববার এ নিয়ে অর্থমন্ত্রণালয় সভা করবে। এরপর গাইডলাইন প্রকাশিত হলেই লাইসেন্স সংক্রান্ত সব প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ”

পাশাপাশি থ্রিজি’র জন্য স্পেকটার্মের দাম আরো কমবে বলেও সাংবাদিকদের জানান তিনি।

অবৈধ ভিওআইপি প্রসঙ্গে নিজের উদ্বেগ প্রকাশ করে বিটিআরসি চেয়ারম্যান বলেন, “ এর মাধ্যমে গুটিকয়েক লোকের হাতে সব টাকা চলে যাচ্ছে। একই কারণে মানসম্মত সেবাও পাচ্ছি না, কল ড্রপ বাড়ছে। ”

বিটিআরসি’র সঙ্গে অবৈধ ভিওআইপির কোনো সম্পর্ক নেই উল্লেখ করে তিনি দাবি করেন, “ইন্দোনেশিয়ায় ৬৪ শতাংশ পর্যন্ত অবৈধ ভিওআইপি কল হচ্ছে, ভারতে ৫০ শতাংশ। ভিওআইপি হয় না এমন কোনো দেশ নেই। এরপরেও আমরা ৭০ শতাংশ নিয়ন্ত্রণে এনেছি। ”

গ্রামীণফোনের অডিট সম্পর্কে তিনি বলেন, “আদালতের রায়ের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবো, আবার আবেদন করবো নাকি তা মেনে নেবো। এখানে মোদ্দকমা করতে আসিনি। তবে বিটিআরসি এবার আন্তর্জাতিক মানের অডিট করবে। ”

সুনীল কান্তি বোস বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়তে আরো শক্তিশালী অবকাঠামো দরকার। সেই সঙ্গে দরকার অপটিক্যাল ফাইবার নির্মিত দেশের ইন্টারনেট অবকাঠামো ও নিজস্ব স্যাটেলাইট। তিনি বলেন, “ইন্টারনেট ব্রডব্যান্ড কানেকটিভিটি বাড়াতে হবে এবং তা নিশ্চিত করতে হবে। কারণ আমাদের দেশে ব্রডব্যান্ডের নামে যে সেবা দেওয়া হচ্ছে তা আন্তর্জাতিকমানের নয়। ”

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘন্টা, ডিসেম্বর ১৯, ২০১২  
আইএইচ/সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।