ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আন্তর্জাতিক স্মার্টফোনের বাজার থেকে সরছে ডেল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১২
আন্তর্জাতিক স্মার্টফোনের বাজার থেকে সরছে ডেল

স্মার্টফোন এবং অ্যান্ড্রুয়েড উভয় পণ্যকে বিদায় জানাচ্ছে ডেল। আন্তর্জাতিক বাজারে পণ্যদুটি বিক্রি না করার সিদ্ধান্ত সম্প্রতি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

যার কারণ হিসেবে জানানো হয় সত্যিকার অর্থে সফলতার চুড়ায় পৌছতে হলে এ ব্যবসায় প্রচুর পরিমাণ বিনিয়োগের প্রয়োজন।

অবশ্য মাইক্রোসফটের উইন্ডোজ ৮ ট্যাবলেট এবং ল্যাপটপ তৈরির কাজ অব্যাহত রাখার কথা জানানো হয়। তথ্য সুত্র মতে, স্মার্টফোন বাজারে আংশিকভাবে তারা থাকতে চাচ্ছেনা।

ডেলের আন্তর্জাতিক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার ভাইস প্রেসিডেন্ট জেফ ক্লার্ক জানিয়েছে, স্মার্টফোন তৈরির ব্যবসা একেবারে বন্ধ করছে ডেল অ্যান্ড্রুয়েডের ব্যবহার থেকে সরে আসার বিষয়টিও সুষ্পষ্ট।

ডেলের এ সিদ্ধান্ত যা বর্তমানের ব্যবসায়িক পরিস্থিতির বিরাজমান বিষয়গুলোর সাথে তাগ লাগানোর মত সাদৃশ্যপূর্ণ। কারণ বাজার বিশ্লেষণায় দেখা গেছে বর্তমানে পিসি মার্কেট ছোট হয়ে যাচ্ছে, অ্যান্ড্রুয়েডের বাজার শেয়ার বৃদ্ধি পাচ্ছে এবং আগামী ২০১৪ সালে স্মার্টফোন ব্যবসায় ১৫০ বিলিয়ন ডলারের সমমূল্য হওয়ার সুযোগ রয়েছে ।

নভেম্বরে সিইও মিক্যাইল ডেল জানায় তাদের গতিশীল পণ্য চাহিদামত ফলাফল দিতে পারছিলনা। যেসময় বিশ্লেষকদের বিশ্লেষণ তথ্যচিত্রে ডেলের আয়ের ফলাফল ২৬ শতাংশ হ্রাস হয় পাশাপাশি ব্যবসার শেয়ারও কমে আসে ৬ শতাংশ।

এদিকে টেক্সাসের অস্টিনে ‘ডেল ওয়ার্ল্ড ২০১২ ইভেন্টে’ ক্ল্যার্ক বলেছে অদূর ভবিষ্যতে স্মার্টফোনের বাজারে পুন:প্রবেশের কোনো পরিকল্পনা নেই, এ ব্যবসায় এগিয়ে যেতে এখন প্রচুর বিনিয়োগ দরকার। তিনি আরও জানান, অনেকে হয়ত ভাবছে ডেল ইতিমধ্যে ফোন বিক্রি বন্ধ করে দিয়েছে। চীন ও ইন্ডিয়ার বাজারে ডেলের ব্যবসায়িক কার্যক্রম সক্রিয় ছিল এখনও আছে। ক্ল্যার্কের মতনুসারে অ্যান্ড্রুয়েডের চাহিদা হ্রাস পাওয়ার ইঙ্গিত পেয়েছে তারা। আগামীতে বিশ্ব অর্থনীতিতে এর সামঞ্জস্যতা ঠিক রাখা কঠিন হয়ে যাবে। বর্তমানে অ্যামাজন এবং গুগলের কতগুলো কনটেন্ট ডেলেভারি মডেলের বাজার দখলের চিত্রটি প্রায় স্পষ্টই।

যার ফলে ডেল স্মার্টফোন থেকে সরে পড়ছে। অন্যদিকে উইন্ডোজ ট্যাবলেট এবং টাচস্ক্রিন ল্যাপটপ তৈরি করবে যেগুলো মাইক্রোসফটের উইন্ডোজ ৮ এবং আরটি চালিত হবে।

ডেল ওয়ার্ল্ড ইভেন্টে সিইও মিক্যাইল ডেল জানান, উইন্ডোজ ৮‘এ তারা আগে থেকেই আস্থা রেখেছিল। এছাড়া টাচিস্ক্রনের সাবলীল ব্যবহারের মজা অবিশ্বাস্য এবং পিসিতে যার আমূল পরিবর্তন দেখা যাচ্ছে।

তাই স্মার্টফোনের যায়গায় ট্যাবলেট ও ল্যাপটপ প্রাধান্য পাচ্ছে এছাড়াও ইন্ড টু ইন্ড সিলিউশন, ক্লাউড কম্পিউটিং এবং পিসি ভার্চুলাইজেসনের কাজ করছে ডেল।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘন্টা, ডিসেম্বর ১৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।