ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘নিউ ইয়ার রেজ্যুলেশন’ প্রকাশে গুগল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৩
‘নিউ ইয়ার রেজ্যুলেশন’ প্রকাশে গুগল

যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। নতুনের উপর ভিত্তি করে কম বেশি সকলেই তৈরি করেছে পরিকল্পনা, স্থির করেছে লক্ষ্য, কেউ কেউ মনে ধারণ করছে নানা রকমের স্বপ্ন।

যাদের কথা বিশ্বমাঝে ছড়িয়ে দিতে সার্চ গুরু গুগল চমৎকার এক আয়োজন করেছে।

প্রতিবছরই গুগল জিটগেইস্ট লিস্ট নিয়ে হাজির হয়। গুগল সার্চ লেন্সে বিশ্বের মনোভাব সম্পর্কে সহজেই জানতে পারে ইন্টারনেট ব্যবহারকারীরা যা তাদের উদ্বুদ্ধ করে। এছাড়া পুরোনো বছরকে বিদায় জানানো এবং বছরের উল্লেখযোগ্য আলোচিত মুহূর্তের ভিডিও প্রকাশ করা হয়।

কিন্তু গুগলের এ বছরের পরিকল্পনা কিছুটা আলাদা। ‘গ্লোবাল রেজ্যুলেশন পেজ’ নিয়ে এসেছে তারা। তথ্যপ্রযুক্তি অঙ্গনের যারা মনের কথাগুলো অন্যদের সাথে শেয়ার করতে কৌতুহলী তারা এখানে যোগ দিতে পারবে।

সুত্র মতে, গুগল ট্রান্সলেটের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। এটি শ্রেণী বিভক্ত “প্রেম, শাস্থ্য, পেশা, অর্থনীতি, পরিবার, শিক্ষা, ভাল কিছু করা সহ আরো কিছু অপশন” আছে এখানে। গুগল, ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষন করে জানান এটি গুগল ম্যাপের সাথে যুক্ত নয়।

নতুন বছর নিয়ে প্রচলিত নিয়মের সাথে তাল মিলিয়ে এ ধরনের ব্যবস্থা নিয়েছে সার্চ গুরু। যদিও সেখানে ভাষা প্রতিবন্ধকতা রয়েছে তা সত্বেও এটা একে অপরের রেজ্যুলেশনের মাধ্যমে অনুপ্রাণিতমূলক। মানুষের চাওয়ার ধরন বিভিন্ন যেমন কেউ চাই নিজেকে যোগ্যভাবে তৈরি করতে, কেউ চাই অর্থ উপার্জন ও জমানো আবার কারো চাওয়া স্বল্প পরিশ্রমে অধিক আয়ের। এছাড়া বিশ্বের সর্বপ্রান্ত থেকে আসবে উত্তেজনাপূর্ণ প্রত্যাশা।

উল্লেখ্য, এতে অংশ নিতে প্রয়োজন হবে ব্যবহারকারীর স্থানীয় পিন কোড এবং দেশ। মনে রাখতে হবে রেজ্যুলেশন অনলাইনে প্রদর্শিত হওয়ার জন্য ২৪ থেকে ৪৮ ঘন্টা সময় লাগবে তাই ধৈর্য্যশীলতা থাকতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘন্টা, ০২ জানুয়ারি, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।